মঙ্গলবার, ২৭শে আগস্ট ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিস চুক্তি বাস্তবায়নে বাংলাদেশকে সহায়তা দেবে এফএও

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০৪:৩৬ অপরাহ্ন, ২৯শে ডিসেম্বর ২০২৩

#

ছবি : সংগৃহীত

‘স্ট্রেন্থেনিং ক্যাপাসিটি ফর মনিটরিং এনভায়রনমেন্টাল এমিশনস আন্ডার দ্য প্যারিস এগ্রিমেন্ট ইন বাংলাদেশ’ প্রকল্পে বাংলাদেশ প্যারিস চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়ার পাশাপাশি দ্বিবার্ষিক স্বচ্ছতা প্রতিবেদন (বিটিআর) প্রস্তুত ও জমা দেওয়ার সুবিধার্থে একটি জাতীয় ইনহ্যান্সড ট্রান্সপারেন্সি ফ্রেমওয়ার্ক (ইটিএফ) রোডম্যাপ তৈরি হয়েছে। রোডম্যাটি ব্যস্তবায়নে সহায়তা দেবে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)।

আরো পড়ুন : ছুটি কাটিয়ে ঢাকায় ফি‌রলেন পিটার হাস

পাশাপাশি প্রকল্পের জন্য ইন্টিগ্রেটেড ক্লাইমেট চেঞ্জ মেজারমেন্ট, রিপোর্টিং অ্যান্ড ভেরিফিকেশন (এমআরভি) প্ল্যাটফর্ম চালু এবং প্রস্তাবিত সিবিআইটি (গ্লোবাল ক্যাপাসিটি বিল্ডিং ইনিশিয়েটিভ ফর ট্রান্সপারেন্সি) ফেজ-২ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশে জলবায়ু স্বচ্ছতা সংক্রান্ত কাজ সম্পাদন, জাতীয় মিথেন হ্রাস কাঠামো, ফুড অ্যান্ড এগ্রিকালচার ফর সাসটেইনেবল ট্রান্সফরমেশন ইনিশিয়েটিভ (ফাস্ট) এবং হ্যান্ড ইন হ্যান্ড ইনিশিয়েটিভের পাশাপাশি এফএও’র কারিগরি সহযোগিতা প্রোগ্রাম অব্যাহত রাখবে।

বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তর (ডিওই) এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সঙ্গে অংশীদারত্বে প্রকল্পের সমাপনী কর্মশালায় এসব তথ্য জানায় এফএও। দুই মিলিয়ন মার্কিন ডলার বাজেটের সমাপ্ত ওই প্রকল্পটির মেয়াদ ছিল তিন বছর। যা চলতি বছরের  ডিসেম্বরে সফলতার সঙ্গে সম্পন্ন হয়েছে। 

সমাপনী কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন অনুবিভাগ) ড. ফাহমিদা খানম, জলবায়ু পরিবর্তন অনুবিভাগের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমান, এফএও’র বাংলাদেশের অন্তর্বর্তীকালীন প্রতিনিধি আর্নউ হ্যামিলার্স। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ।

এইচআ/ আই.কে.জে/

বাংলাদেশ প্যারিস চুক্তি এফএও

খবরটি শেয়ার করুন