মঙ্গলবার, ৯ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৫শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

যোগব্যায়ামে যে ভুলগুলো করা যাবে না

স্বাস্থ্য ডেস্ক

🕒 প্রকাশ: ০১:০৬ অপরাহ্ন, ২৫শে জুন ২০২৩

#

ছবি: সংগৃহীত

শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতির ক্ষেত্রে যোগব্যায়ামের তুলনা নেই। তবে যোগব্যায়াম অনেকে শুরু করেন অনলাইনের নির্দেশনা দেখে। কিন্তু অনলাইনে যেহেতু পূর্ণাঙ্গ নির্দেশনা থাকে না তাই যোগব্যায়াম ঠিকমতোও হয় না। ফলে যোগব্যায়ামের সময় কিছু ভুল হয়েই যায়। এসব ভুল এড়িয়ে যেতে পারলেই যোগব্যায়ামের পুরো সুবিধা ভোগ করতে পারবেন। কী সেই ভুল? চলুন জেনে আসি:

যোগাসনের সময় অকারণে নিঃশ্বাস বন্ধ নয়

অনেকে যোগাসনের সময়ে শ্বাস-প্রশ্বাসের খেলাটাই বুঝতে পারেন না। অকারণে অনেকে শ্বাস ধরে রেখে স্ট্রেসে ভোগেন। তাই অকারণে শ্বাস ধরে রাখবেন না।

অসুস্থতায় যোগাসন নয়

অসুস্থ থাকলে অথবা ক্লান্ত অবস্থায় যোগাসন করা ঠিক নয়। কারণ এই সময় মনোযোগে বিশাল বিঘ্ন ঘটে। উলটো আপনার স্ট্রেস বাড়ে। ফলে শেষ পর্যন্ত লাভের লাভ কিছু হয় না। 

আঁটসাট জামা পরবেন না

যোগাসনের সময় আঁটসাট জামা গায়ে রাখলে শরীরে চাপ পড়তে পারে। বিশেষত জুতো, প্যান্ট আর গায়ের জামার দিকে মনোযোগ দিবেন। একটু ঢিলেঢালা জামা পরবেন। যোগাসনের জন্য নিজেকে প্রস্তুত করতে হয়। প্রস্তুতি না থাকলেই অসুবিধা।

যোগাসনের পরপরই গোসল নয়

যোগাসনের পরপরই গোসল করতে নেই। স্বাভাবিকভাবে শরীরের ঘাম শুকোতে দিন। যোগাসনের পরও আপনার শরীর উষ্ণ থাকে। তখন গোসল করলে বাড়তি তাপমাত্রার কারণে জ্বর বা সমস্যাও হতে পারে।

আরো পড়ুন: এই ৫টি বদ অভ্যাসের কারণে মুটিয়ে যাচ্ছেন দিন দিন

অতিরিক্ত পানি পান নয়

যোগাসনের সময় অতিরিক্ত পানি পান করা ঠিক নয়। বরং প্রয়োজন যতটুকু পান করুন। বেশি পানি পান করে যোগাসনের সময় পেটে চাপ পড়তে পারে। সেটি ভালো হবে না।

খাওয়ার পর যোগাসন নয়

খাওয়াদাওয়ার পর ভুলেও যোগাসন করবেন না। যোগাসন করলে শরীরের বিভিন্ন অংশ কার্যকর হয়। খাওয়ার পর তা অন্তত আপনাকে আরামদায়ক পরিস্থিতিতে ফেলবে না।

এম এইচ ডি/ আই. কে. জে/

জীবনযাপন যোগব্যায়াম যোগাসন

খবরটি শেয়ার করুন