বৃহঃস্পতিবার, ২৫শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

সাসটেইনেবল রেটিং ২০২৩

টেকসই রেটিংয়ে ভালো ১০ ব্যাংক ও তিন আর্থিক প্রতিষ্ঠান

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০৯:১০ অপরাহ্ন, ১০ই জুলাই ২০২৪

#

ছবি: সংগৃহীত

বেসরকারি খাতের ১০ ব্যাংক ও তিন আর্থিক প্র‌তিষ্ঠান‌কে টেকসই রেটিংয়ে ভালো মর্যাদা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ২০২৩ সালের তথ্যের ভিত্তিতে চতুর্থবারের সাসটেইনেবল রেটিং প্রকাশ করা হ‌য়ে‌ছে। 

বুধবার (১০ই জুলাই) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গে‌ছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২৩ সালের সাসটেইনেবল রেটিংয়ে শীর্ষ ১০ এ থাকা ব্যাংকগুলো হলো, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, যমুনা ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও উত্তরা ব্যাংক। এর মধ্যে ২০২২ সালে ব্র্যাক ব্যাংক, যমুনা ব্যাংক, প্রাইম ব্যাংক, সিটি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক রেটিংয়েও স্থান পেয়েছিল।

আরো পড়ুন: ৩০ টাকায় চাল আর ৬০ টাকায় মিলছে ডাল

এবারে রেটিংয়ে স্থান পাওয়া তিনটি আর্থিক প্রতিষ্ঠান হলো আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স ও ইউনাইটেড ফাইন্যান্স। এর মধ্যে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ২০২২ সালের রেটিংয়েও স্থান পেয়েছিল। ওই বছর চারটি আর্থিক প্রতিষ্ঠানকে রেটিং দেওয়া হয়েছিল।

মূলত পাঁচটি সূচকের ওপর ভিত্তি করে এই মান যাচাই করা হয়েছে। এগুলো হলো, টেকসই অর্থায়ন সূচক, সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম, পরিবেশবান্ধব প্রকল্পে অর্থায়ন, টেকসই কোর ব্যাংকিং সূচক ও ব্যাংকিং সেবার পরিধি। 

বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স বিভাগ ২০২১ সালের আগস্টে প্রথমবারের মতো সাসটেইনেবল রেটিং-২০২০-এর শীর্ষ ১০ ব্যাংক ও পাঁচ আর্থিক প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়। একইভাবে ২০২১ ও ২০২২ সালের রেটিং প্রকাশ করা হয়েছিল।

এইচআ/ 

বাংলাদেশ ব্যাংক সাসটেইনেবল রেটিং ২০২৩

খবরটি শেয়ার করুন