শনিবার, ২৭শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ

*** সহিংসতায় আহতদের চিকিৎসা ও আয়ের ব্যবস্থা করবে সরকার: প্রধানমন্ত্রী *** প্রতিটি হামলার ঘটনার বিচার হবে, প্রকৃত শিক্ষার্থীদের হয়রানি নয় : পররাষ্ট্রমন্ত্রী *** সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত *** পুলিশকে টার্গেট করেই পরিকল্পিতভাবে হামলা-ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে: ডিবিপ্রধান *** শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী *** লাখ লাখ টাকার মুখি কচু বিক্রি হয় যশোরের বাসাবাড়ি হাটে *** বাজারে মানব চেহারার রোবট আনতে চান ইলন মাস্ক *** ভুলের পর ক্ষমা চাওয়া মহৎ গুণ *** লটকন চাষে ভালো আয় করছেন স্কুলশিক্ষক শামছুল আলম *** পুরুষের প্রজনন স্বাস্থ্য ভালো রাখতে করণীয় কী?

আগুন লাগলে এলার্ম বাজিয়ে সতর্ক করবে ইরান সরদারের রোবট

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ১০:২৭ অপরাহ্ন, ১লা মার্চ ২০২৪

#

ছবি : সংগৃহীত

আগুন নিয়ন্ত্রণে সহায়তা করবে এমন একটি রোবট উদ্ভাবন করেছেন বরিশালের ইরান সরদার। তার আবিস্কার করা রোবটের নাম ‘রিবা’। এই রোবট আগুন লাগলে মানুষের মতো আশেপাশের সবাইকে বাংলা ভাষায় আগুন নিয়ন্ত্রণের জন্য সতর্ক করবে। এলার্ম বাজিয়ে সতর্ক করতেও সক্ষম রিবা।  

এই রোবট বাসা বাড়িতে গ্যাস সিলিন্ডার ও পাইপ লাইনের লিকেজ হলে অ্যালার্ম বাজিয়ে তাও সতর্ক করতে পারবে। রোগীর শরীরের তাপমাত্রা সেন্সরের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষা করে সেই তাপমাত্রা ডিসপ্লেতেও দেখাতে পারে রোবটটি। ব্লাড প্রেসার পরীক্ষা করা ছাড়াও হাত জীবাণু মুক্ত করতে অপচয় ছাড়াই পরিমাণ মতো স্বয়ংক্রিয়ভাবে হাত স্যানিটাইজ করতে পারে। 

আরো পড়ুন: পরিবারসহ ইতালি যাওয়া হলো না মোবারকের!

ইরান সরদার বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের গৈলা গ্রামের মো. ইব্রাহিম সরদার ও মমতাজ বেগমের তিন ছেলে মধ্যে ছোট ছেলে। তিনি সরকারি গৈলা মডেল মডেল মাধ্যমিক বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগ ও মাহিলাড়া ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাশ করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোবটিক সায়েন্স নিয়ে পড়তে আগ্রহী তিনি। 

 এইচআ/ আই.কে.জে/

রোবট ইরান সরদার আগুন নিয়ন্ত্রণ

খবরটি শেয়ার করুন