বুধবার, ৩রা জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর ট্রাস্ট থেকে শিক্ষা সহায়তা পাবেন শিক্ষার্থীরা

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০২:১০ অপরাহ্ন, ৩০শে জানুয়ারী ২০২৪

#

ছবি : সংগৃহীত ( প্রতীকী)

মাধ্যমিক ও সমমান পর্যায়ে (ষষ্ঠ-১০ম শ্রেণিতে) ২০২৪ সালে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিকৃত বা অধ্যয়নরত অসচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীদের ভর্তি সহায়তা দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। এজন্য ই-ভর্তি সহায়তা ব্যবস্থাপনা সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে আবেদন দাখিল করতে বলা হয়েছে।

সোমবার (২৯শে জানুয়ারি) প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং মাদরাসা শিক্ষা অধিদপ্তরের অধীন ২০২৪ সালে মাধ্যমিক ও সমমান পর্যায়ে ৬ষ্ঠ-১০ম শ্রেণিতে ভর্তিকৃত বা অধ্যয়নরত অসচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা দেওয়া হবে।

আরো পড়ুন: গুচ্ছে যাচ্ছে না ইসলামী বিশ্ববিদ্যালয়

ভর্তি সহায়তা পাওয়ার জন্য অসচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীকে https://www.eservice.pmeat.gov.bd/admission- লিংকে প্রবেশ করে অনলাইনে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে। আবেদনে শিক্ষার্থী সর্বশেষ যে শ্রেণি বা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তার সত্যায়িত নম্বরপত্র বা সনদের কপি, ছবি, স্বাক্ষর, জন্মনিবন্ধন সনদের কপি, বাবা/মা/অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের কপি, শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের প্রদত্ত সুপারিশ (নির্ধারিত ফর্মে) অবশ্যই আপলোড করতে হবে।

প্রজাতন্ত্রের বেসামরিক সব সরকারি-আধাসরকারি স্বায়ত্তশাসিত দপ্তর ও সাংবিধানিক প্রতিষ্ঠানে কর্মরত ‘জাতীয় বেতন স্কেল, ২০১৫’ অনুযায়ী ১৩ থেকে ২০তম গ্রেডভুক্ত কর্মচারীর সন্তান আর্থিক অনুদান পাওয়ার যোগ্য বিবেচিত হবে। অন্যান্য ক্ষেত্রে বাবা/মা/অভিভাবকের বাৎসরিক আয় দুই লাখ টাকার কম হতে হবে।

প্রতিবন্ধী শিক্ষার্থী, এতিম শিক্ষার্থী, ভূমিহীন পরিবারের সন্তান, অসচ্ছল বীর মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তান, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত এবং দুস্থ পরিবারের সন্তান ভর্তির আর্থিক সহায়তা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

আগামী পহেলা ফেব্রুয়ারি থেকে ১৯শে ফেব্রুয়ারি পর্যন্ত ওই লিংক/ই-ভর্তি সহায়তা ব্যবস্থাপনা পদ্ধতির মাধ্যমে আবেদন করা যাবে।

এইচআ/ আই. কে. জে/ 

প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট শিক্ষা সহায়তা মেধাবী শিক্ষার্থী

খবরটি শেয়ার করুন