রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ

*** নিউইয়র্কে মোদির সঙ্গে বৈঠক করতে চান ড. ইউনূস *** বঙ্গোপসাগরে লঘুচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত *** সরকারের সুস্পষ্ট আশ্বাস ছাড়া আন্দোলন চালিয়ে যাবেন চাকরিপ্রত্যাশীরা *** খালেদা জিয়াকে বিদেশ নেওয়ার প্রস্তুতি চলছে *** সীমান্তে পিঠ প্রদর্শন করবেন না, বিজিবিকে স্বরাষ্ট্র উপদেষ্টা *** আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি দেশে ফিরবেন আজ *** এইচএসসি ২০২৪ পরীক্ষার্থীদের জন্য সংশোধিত নির্দেশনা *** চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগ অবরোধ *** আন্দোলনে আহতদের দেখতে হাসপাতালে প্রধান উপদেষ্টা *** রাঘব বোয়ালদের বিরুদ্ধে ব্যবস্থা আরও দৃশ্যমান হবে : অর্থ উপদেষ্টা

বর্ণিল আয়োজনে প‍্যারিস অলিম্পিকের উদ্বোধন

স্পোর্টস ডেস্ক

🕒 প্রকাশ: ১০:৫০ পূর্বাহ্ন, ২৭শে জুলাই ২০২৪

#

ছবি: সংগৃহীত

প্যারিস অলিম্পিকের একেবারেই ভিন্ন স্বাদের এক উদ্বোধনী অনুষ্ঠানের সাক্ষী হলো বিশ্ব। সিন নদীতে ও নদী তীরে সাজানো মঞ্চ, লেডি গাগার গান, ফরাসি সংস্কৃতি ফুটিয়ে তোলা, নৌযানে দলগুলোর মার্চ পাস্ট, মশাল নিয়ে মুখোশ পরা রহস্যময় একজনের ছুটে চলা, বিশ্ববিখ্যাত মোনালিসা চিত্রকর্ম চুরি হয়ে যাওয়া, ‘মিনিয়নস’-এর তা খুঁজে পাওয়া থেকে শুরু করে অন্যরকম এক উদ্বোধনী অনুষ্ঠান উপহার দিল ‘সিটি অব লাভ’ খ্যাত প্যারিস।

১৯ দিনের আসরে এবার লড়াই হবে ৩১৯টি সোনার। যদিও দুই দিন আগেই সে লড়াই শুরু হয়ে গেছে আর্চার, ফুটবল, রাগবির মতো কিছু ইভেন্টের মধ্য দিয়ে। তবে শুক্রবার আনুষ্ঠানিক উদ্বোধন হলো লাখো ক্রীড়াপ্রেমী ও বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের উপস্থিতিতে।

ভালোবাসার শহর হিসেবেই বেশি পরিচিত প্যারিস। ফরাসিদের ১০০ বছরের অপেক্ষার অবসান হলো, বিশ্বের নানা প্রান্তের অ্যাথলেট এবং দর্শকদের মিলনমেলায় পরিণত হলো ভালোবাসার শহর প্যারিস।

ফ্রান্স সবশেষ অলিম্পিক আয়োজন করেছিল ১৯২৪ সালে। এরপর দীর্ঘ এক শতাব্দীর অপেক্ষা, ১০০ বছর পর তৃতীয়বারের মতো গ্রেটেস্ট শো অন আর্থের আয়োজন দেশটিতে। তাতে যেমন ছিল ভিন্নতা তেমনি ছিল ইতিহাস, ঐতিহ্যের মিশেল।

অলিম্পিকের ইতিহাসে এবারই প্রথম উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে স্টেডিয়ামের বাইরে। অনুষ্ঠানের শুরুতেই দেখা মিলে কিংবদন্তি ফরাসি ফুটবলার জিনেদিন জিদানের। একটি ভিডিওতে দেখা যায়, স্টেডিয়াম থেকে মশাল নিয়ে তিন শিশুর হাতে তা তুলে দিচ্ছেন জিদান, সেই তিন শিশু নৌকায় করে পৌঁছান সিন নদীতে। এই সিন নদীতেই এবার হয়েছে অলিম্পিকের উদ্বোধন।


এরপরই শুরু হয় অ্যাথলেটদের মার্চপাস্ট। বিশেষ বার্জে করে বর্নিল সাজে একে একে সিন নদীতে আসতে থাকে অংশগ্রহণকারী দলগুলো। প্রথমেই আসে অলিম্পিকের জন্মভূমি গ্রিস, এরপর শরণার্থীদের দল এবং পরে একে একে আসতে থাকে আফগানিস্তান, আলবেনিয়া, আলজেরিয়া, জার্মানিসহ অন্য দলগুলো।

আরও পড়ুন: প্যারিস অলিম্পিকের জমকালো উদ্বোধন আজ রাতে

অস্তারলিজ ব্রিজ থেকে শুরু করে লুভ্য জাদুঘর এরপর পন্ত দে আর্টস ব্রিজ পেরিয়ে আইফেল টাওয়ারের কাছে এসে শেষ অ্যাথলেটদের প্যারেড। প্যারেডে এক পর্যায়ে লাল-সবুজের পতাকা উড়িয়ে আসে বাংলাদেশ দল যাতে পতাকা বহন করেন আর্চার সাগর ইসলাম।

এদিকে মার্চপাস্টের ফাঁকে ফাঁকেই তুলে ধরা হয় ফ্রান্সের ইতিহাস, ঐতিহ্য, সেই সঙ্গে মনোরম পারফরমেন্সে মাতোয়ারা করেন পপ তারকা লেডি গাগা। লেডি গাগা ছাড়াও পারফরম করেছেন রিম কে, মেটাল ব্যান্ড গজিরা ও আয়া নাকামুরা।

এসি/ আই.কে.জে/

অলিম্পিক গেমস প‍্যারিস

খবরটি শেয়ার করুন