সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে মস্কো নিয়ন্ত্রিত অঞ্চলের বাসিন্দারা রাশিয়ায় যুক্ত হতে চায় : পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ১২:০৩ অপরাহ্ন, ৩০শে সেপ্টেম্বর ২০২৩

#

ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনে মস্কো নিয়ন্ত্রিত অঞ্চলগুলোর বাসিন্দারা রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার ইচ্ছা প্রকাশ করেছে। সম্প্রতি অনুষ্ঠিত স্থানীয় নির্বাচনে তারা এমন রায় দিয়েছে। এর মধ্য দিয়ে গত বছর গণভোটে পাওয়া ফলাফল আরও দৃঢ় হয়েছে। গতকাল শুক্রবার মধ্যরাতে দেওয়া এক ভিডিও বার্তায় পুতিন এসব কথা বলেছেন। 

গণভোটের রায়ের পরিপ্রেক্ষিতে গত বছর দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝঝিয়া অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে যুক্ত করার ঘোষণা করে মস্কো। আজ শনিবার এই ঘোষণার প্রথম বর্ষপূর্তি। এ উপলক্ষে গতকাল রাতে পুতিনের ভিডিও বার্তাটি প্রকাশ করা হয়।

পুতিনের দাবি, সম্প্রতি এই চার অঞ্চলে অনুষ্ঠিত স্থানীয় নির্বাচনেও গত বছরের গণভোটের ফলাফলের প্রতিফলন ঘটেছে।

চার মিনিটের ওই ভিডিও বার্তায় পুতিন বলেন, ‘মাত্র এক বছর আগে ঐতিহাসিক গণভোটে জনগণ আবারও রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। তারা স্থানীয় নেতাদের প্রতি সমর্থন জানিয়েছেন। এসব স্থানীয় নেতা নিজেদের শ্রম আর বাস্তব কর্মকাণ্ডের মধ্য দিয়ে জনগণের আস্থা জিতে নিয়েছেন।

পুতিন আবারও দাবি করেছেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে অভিযান চালানোর মধ্য দিয়ে রাশিয়া কিয়েভের জাতীয়তাবাদী নেতাদের হাত থেকে জনগণকে বাঁচিয়েছে।

২০২২ সালের ৩০ সেপ্টেম্বর দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝঝিয়া অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভুক্ত করার ঘোষণা দেয় মস্কো। তাদের দাবি, এসব অঞ্চলের বাসিন্দারা রাশিয়ায় অন্তর্ভুক্ত হওয়ার পক্ষে ভোট দিয়েছে। তবে একে অবৈধ উল্লেখ করে গণভোটের ফল প্রত্যাখ্যান করে পশ্চিমা বিশ্ব।

ওই চারটি অঞ্চলের কোনোটিই এখন রাশিয়ার পূর্ণ নিয়ন্ত্রণে নেই। গত জুন থেকে এসব এলাকার দখল নিতে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করে ইউক্রেন।

একে/ আই. কে. জে/ 

রাশিয়া-ইউক্রেন ভ্লাদিমির পুতিন

খবরটি শেয়ার করুন