সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধপ্রস্তুতি নিয়ে চীনের ডকুমেন্টারি প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০৪:৩১ অপরাহ্ন, ৬ই আগস্ট ২০২৩

#

চীন-তাইওয়ান উত্তেজনার মধ্যে চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ৯৬তম বর্ষপূর্তি উপলক্ষে চীন যেকোন মুহূর্তে তাদের যুদ্ধের প্রস্তুতি নিয়ে একটি ডকুমেন্টারি  প্রকাশ করছে। এই ডকুমেন্টারিকে তাইওয়ানের প্রতি চীনের একটি পূর্ব সতর্কবার্তা হিসেবে দেখা হচ্ছে। 

গত মঙ্গলবার (১ আগস্ট) চীনের প্রকাশিত “ঝুঁ মেং” অথবা “চেসিং ড্রিমস” শীর্ষক ডকুমেন্টারির প্রথম পার্টে দেখা যায়, চীনা বৈমানিকরা আধুনিক যুদ্ধবিমানে করে যুদ্ধ করছে এবং প্রয়োজনবোধে তারা আত্মঘাতী বিমান হামলা চালাচ্ছে। এছাড়া এই ডকুমেন্টারিতে দেখানো হয়েছে যে চীনা সৈনিকরা প্রয়োজনবোধে তাদের জীবনকে উৎসর্গও করতে পারে। 

এই ডকুমেন্টারিতে জে-২০ এর বৈমানিক লি পেং বলেন, যদি সত্যিকারের যুদ্ধ হতো তবে আমি আমার সমস্ত গোলাবারুদ ব্যবহার করতাম, যাতে আমার যোদ্ধা হত শত্রুর দিকে এগিয়ে যাওয়া সর্বশেষ মিসাইল। লি পেং ইস্টার্ন থিয়েটার কমান্ডের একজন বৈমানিক। উল্লেখ্য তাইওয়ানের বিপক্ষে চীনের প্রাথমিক ফোর্স হলো ইস্টার্ন থিয়েটার কমান্ড। 

চীন তাইওয়ানকে নিজের একটি অংশ হিসেবে বিবেচনা করে এবং তাইওয়ানে নিজেদের আধিপত্য বজায় রাখতে বরাবর শক্তিপ্রয়োগ করে আসছে। চীনা ড্রোন এবং যুদ্ধবিমান প্রায়ই নজরদারির জন্য তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায়  প্রবেশ করে। 

ডকুমেন্টারিতে পিপলস লিবারেশন আর্মির নেভাল মাইন সুইপার ইউনিটের ফ্রগম্যান জু ফেং বলেন, যদি যুদ্ধ শুরু হয় এবং যুদ্ধে নৌমাইনগুলো নিরাপদে অপসারণ করা কঠিন হয়ে পড়ে তবে আমরা নিজেদের দেহ ব্যবহার করে মাইন অপসারণ করব ও আমাদের ল্যান্ডিং ফোর্সের জন্য নিরাপদ পথ তৈরি করব। 

ডকুমেন্টারিটিতে পিপলস লিবারেশন আর্মির সৈনিকদের ব্যক্তিগত গল্প দেখানো হয়েছে। এছাড়া এতে সামরিক মহড়ার ফুটেজেও দেখানো হয়েছে। এতে বারবার পিপলস লিবারেশন আর্মির শতবর্ষী লক্ষ্য বাস্তবায়নের কথাও বলা হয়েছে। ডকুমেন্টারিতে চীনা বিমানবাহিনীর শ্রেষ্ঠত্ব অর্জন, তথ্য প্রযুক্তির ব্যবহার, সমুদ্র নিয়ন্ত্রণের কৌশলগুলোর প্রতি দৃষ্টিপাত করা হয়েছে। 


চীন-তাইওয়ান উত্তেজনা চীনের ডকুমেন্টারি

খবরটি শেয়ার করুন