সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার বাইরে ভোটার উপস্থিতি বেশি: পররাষ্ট্র সচিব

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ১১:১৮ পূর্বাহ্ন, ৭ই জানুয়ারী ২০২৪

#

ফাইল ছবি

ভোটের সার্বিক পরিস্থিতি ঠিক আছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তিনি বলেন, সকালের কারণে হয়তো ঢাকায় ভোটার উপস্থিতি কিছুটা কম। তবে ঢাকার বাইরে ভোটার উপস্থিতি বেশি।

রোববার (৭ই জানুয়ারি) সকালে রাজধানীর ঢাকা টিচার্স ট্রেনিং কলেজে ভোট দিয়ে সাংবাদিকদের এসব বলেন মাসুন বিন মোমেন। 

মোমেন বলেন, বিদেশি পর্যবেক্ষক, সংবাদমাধ্যমসহ সবাই স্বতঃস্ফূর্তভাবে ভোট পর্যবেক্ষণ করতে পারছেন। এছাড়া ভোটের পরিবেশও শান্তিপূর্ণ। 

১২৭ জন বিদেশি পর্যবেক্ষক ঢাকায় ও ঢাকার বাইরের ভোট পর্যবেক্ষণ করছেন। তারা ভোটার উপস্থিতির চেয়ে ভোট দেওয়ার প্রক্রিয়া নিয়ে বেশি সজাগ বলেও জানান পররাষ্ট্র সচিব।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে সকাল ৮টা থেকে। জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে ২৯৯টিতে ভোট গ্রহণ শুরু হয়েছে। একজন প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোট গ্রহণ বাতিল করা হয়েছে। ভোট গ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

আরও পড়ুন: সারা‌দিন ঘু‌রে ঘু‌রে ভোট দেখব: বি‌দে‌শি পর্য‌বেক্ষক

যে ২৯৯ আসনে ভোট গ্রহণ করা হচ্ছে, তাতে মোট ভোটার ১১ কোটি ৯৩ লাখ ৩৩ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৫ লাখ ৯২ হাজার ১৬৯ জন, আর নারী ভোটার ৫ কোটি ৮৭ লাখ ৪০ হাজার ১৪০ জন। হিজড়া ভোটারের সংখ্যা ৮৪৮।

নির্বাচন কমিশনের মোট নিবন্ধিত দলের সংখ্যা ৪৪। এর মধ্যে নির্বাচনে অংশ নিচ্ছে ২৮টি রাজনৈতিক দল। বিএনপিসহ নিবন্ধিত বাকি দল এবং আরও কিছু বিরোধী দল নির্বাচন বর্জন করেছে।

এবারের নির্বাচনে মোট প্রার্থী ১ হাজার ৯৬৯। এর মধ্যে দলীয় প্রার্থী ১ হাজার ৫৩৩ আর স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা ৪৩৬।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ২০ হাজার ৭৭৩ জন দেশি পর্যবেক্ষককে অনুমোদন দেওয়া হয়েছে। আর এ নির্বাচন পর্যবেক্ষণে বিদেশি পর্যবেক্ষক ১১৭ জন। আমন্ত্রিত আছেন ৩২ জন।

এসকে/ এএম/

মাসুদ বিন মোমেন পররাষ্ট্র সচিব

খবরটি শেয়ার করুন