শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ডিম আর দুধ একসঙ্গে খাওয়া কি স্বাস্থ্যসম্মত!

স্বাস্থ্য ডেস্ক

🕒 প্রকাশ: ০১:৪৮ অপরাহ্ন, ৮ই আগস্ট ২০২৩

#

ছবি: সংগৃহীত

অনেকেই রোজ ডিম আর দুধ একসঙ্গে খান। পেট ভরাট রাখতেই হয়তো এই খাবার বেছে নেন। কিন্তু এর জন্য অন্যদিক থেকে বিপদ ধেয়ে আসছে না তো ।

ডিম আর দুধ শরীরের জন্য ভীষণ উপকারী খাবার। এই কথা আর নতুন করে বলে দিতে হয় না। প্রোটিনের জন্য কোনও খাবারে ভরসা রাখতে হলে প্রথমেই সবাই ডিমের কথা ভাবেন।

অন্যদিকে শরীরের বাড়-বৃদ্ধির জন্য ক্যালসিয়াম ভীষণভাবে জরুরি। আর সেই ক্যালসিয়ামের জোগান দেয় দুধ। এটি হাড় মজবুত করে। তাই ছোট্ট একরত্তিদের দুধ খাওয়া বিশেষভাবে জরুরি।

কিন্তু খাবারের গুণাগুণ বলে একটা ব্যাপার রয়েছে। বিষক্রিয়া বলেও একটি বিষয় হয়। দুধ আর ডিম পরপর খেলে সেই সমস্যা হতে পারে বলেই মনে করেন অনেক পুষ্টিবিশেষজ্ঞ।

এই দুই খাবারে থাকা ভিন্নধর্মী উপাদান পেটে গেলে পরস্পরের সঙ্গে বিক্রিয়া করে। সেই বিক্রিয়া থেকে প্রচণ্ড পেট ব্যথা, বদহজম ও অম্বলের সমস্যা দেখা দিতে পারে। এমনকী বিজ্ঞানীদের কথায় অতিরিক্ত গ্যাসও হতে পারে।

আরো পড়ুন: কান পরিষ্কারে কটনবাড! বিপদ হচ্ছে না তো?

শরীর ও মস্তিষ্কের জন্য দুধ ও ডিম দুটোই জরুরি। এর মধ্যে একদিকে যেমন রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট, তেমনই অন্যদিকে রয়েছে ভরপুর প্রোটিন। কিন্তু পর পর এই দুটি খাবার খেলে সারাদিনই পেটের সমস্যায় ভুগতে হতে পারে।

তবে কেক জাতীয় খেলে সেই সমস্যা হবে না বলেই জানান বিশেষজ্ঞরা। সাধারণত, দুটি খাবার এমনি খেলেই এই সমস্যা হওয়ার আশঙ্কা বেশি রয়েছে। তবে সবারই যে সমস্যা হয়, তেমনটাও নয়।

এসি/ আই. কে. জে/ 





ডিম দুধ

খবরটি শেয়ার করুন