শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় থাকতে দিতে হবে প্যালেস্টাইন নাগরিকদের: ব্লিঙ্কেন

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০৩:০০ অপরাহ্ন, ৮ই জানুয়ারী ২০২৪

#

ছবি: সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, প্যালেস্টাইন নাগরিকদের গাজা উপত্যকা ছাড়ার জন্য চাপ দেওয়া যাবে না। তাদের অবশ্যই নিজেদের বাড়িঘরে ফিরতে দিতে হবে। 

মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে রোববার (৭ই জানুয়ারি) কাতারে এসব কথা বলেন ব্লিঙ্কেন। 

গাজায় চলমান যুদ্ধ আঞ্চলিকভাবে ছড়িয়ে পড়ার শঙ্কার মধ্যে সম্প্রতি নতুন করে মধ্যপ্রাচ্য সফর শুরু করেন ব্লিঙ্কেন। তুরস্ক ও জর্ডান সফর শেষে গতকাল তিনি কাতারে পৌঁছান। পরে গতকাল রাতে ব্লিঙ্কেন দুবাইয়ের রাজধানী আবুধাবিতে পৌঁছান। 

জানা যায়, সোমবার (৮ই জানুয়ারি) দুবাই ও সৌদি আরবের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। চলতি সপ্তাহে পশ্চিম তীর ও মিসর সফরেও যাওয়ার কথা আছে তার।

সম্প্রতি ইসরায়েলের কয়েকজন মন্ত্রী বলেছিলেন, গাজায় বসবাসকারী প্যালেস্টাইন নাগরিকদের বিশ্বের অন্য কোথাও চলে যাওয়া উচিত। গতকাল কাতার সফরকালে ইসরায়েলি মন্ত্রীদের এ বক্তব্য নিয়ে আবারও নিন্দা জানান ব্লিঙ্কেন।

ব্লিঙ্কেন বলেন, পরিস্থিতি অনুকূলে আসামাত্রই প্যালেস্টাইনের বেসামরিক মানুষদের অবশ্যই বাড়িঘরে ফিরতে দিতে হবে। গাজা ছাড়ার জন্য তাদের কোনোভাবেই চাপ দেওয়া যাবে না।

প্রতিবেদনে বলা হয়েছে, দুবাই ও সৌদি আরব সফরের পর ইসরায়েলের উদ্দেশে রওনা করবেন ব্লিঙ্কেন। গতকাল দোহা থেকে আবুধাবির উদ্দেশে রওনা করার আগে একটি সংবাদ সম্মেলন করেন ব্লিঙ্কেন। তিনি গাজায় চলমান যুদ্ধ আঞ্চলিকভাবে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা জানান।

আরও পড়ুন: মোদিকে নিয়ে আপত্তিকর মন্তব্য, বরখাস্ত মালদ্বীপের তিন মন্ত্রী

ব্লিঙ্কেন বলেন, এটি এ অঞ্চলের জন্য অত্যন্ত উদ্বেগের সময়। এটি এমন এক সংঘাত, যা সহজে ছড়িয়ে পড়তে পারে, যা আরও অনিরাপত্তা ও দুর্ভোগ তৈরি করতে পারে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, গাজায় চলমান যুদ্ধে বেসামরিক মানুষদের প্রাণহানি ঠেকাতে আরও বেশি করে উদ্যোগ নেওয়ার জন্য তিনি ইসরায়েলি কর্মকর্তাদের বোঝাবেন।

জর্ডানের বাদশাহ আবদুল্লাহ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের প্রতি আহ্বান জানিয়েছেন যেন গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকরের জন্য ইসরায়েলকে আমেরিকা চাপ দেয়। ইসরায়েল যদি সামরিক অভিযান অব্যাহত রাখে, তবে ‘বিপর্যয়কর প্রভাব’ পড়তে পারে বলে সতর্ক করেছেন তিনি।

গতকাল কাতারের কর্মকর্তাদের সঙ্গেও ব্লিঙ্কেনের বৈঠক হয়। সেখানে হামাসের হাতে এখনো জিম্মি থাকা মানুষদের মুক্তির জন্য প্রচেষ্টা চালানোর ব্যাপারে আলোচনা হয়।

গতকাল মন্ত্রিপরিষদের সাপ্তাহিক বৈঠকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলে দিয়েছেন যুদ্ধের সব লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত লড়াই চলবে। এসব লক্ষ্যের মধ্যে আছে হামাসকে নির্মূল করা, জিম্মিদের দেশে ফেরানো এবং গাজা যেন ইসরায়েলের জন্য হুমকি তৈরি করতে না পারে, তা নিশ্চিত করা।

সূত্র: বিবিসি, রয়টার্স

এসকে/ 

গাজা ইসরায়েল মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন প্যালেস্টাইন

খবরটি শেয়ার করুন