সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

দ্রুত যুদ্ধবিরতি চায় তিন পরাশক্তি

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ১১:২০ অপরাহ্ন, ১৭ই ডিসেম্বর ২০২৩

#

ছবি: সংগৃহীত

গাজায় ইসরায়েল-হামাস চলমান যুদ্ধ অবিলম্বে বন্ধ করা এবং দীর্ঘমেয়াদে টেকসই যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য। গাজায় নিহতের সংখ্যা বেড়েই চলেছে এমন পরিস্থিতিতে এই আহ্বান জানান তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। গণমাধ্যম সূত্রে একথা জানা গেছে।

জার্মান এবং যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীরা কেবল লড়াই বন্ধ হওয়াই নয়, বরং দীর্ঘমেয়াদে তা বন্ধ হওয়ার পক্ষে। গণমাধ্যমে প্রকাশিত নিবন্ধে তারা লিখেছেন, “আমাদের লক্ষ্য কেবল আজ লড়াইয়ের অবসান ঘটানো্ নয়, বরং দিনের পর দিন বছরের পর বছর এবং প্রজন্মের পর প্রজন্মের জন্য লড়াইয়ের অবসান ঘটানো।”

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, গাজার পরিস্থিতি নিয়ে প্যারিস গভীরভাবে উদ্বিগ্ন। অনেক বেশি বেসামরিক মানুষ মারা যাচ্ছে।

আরো পড়ুন: হামাসের সঙ্গে নতুন চুক্তি করতে ইসরায়েলের আলোচনা শুরু 

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, গাজার যুদ্ধে অবিলম্বে একটি যুদ্ধবিরতি হওয়া জরুরি। তাহলে জিম্মিদের মুক্ত করার জন্য একটি যুদ্ধবিরতির দিকে আগানো সম্ভব হবে। তাছাড়া, গাজায় প্রবেশ করবে আরও মানবিক সাহায্য এবং সর্বোপরি পরিস্থিতি রাজনৈতিক সমাধানের দিকে এগুবে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ঢুকে প্যালেস্টাইনি মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পর থেকে দুপক্ষের মধ্যে শুরু হওয়া যুদ্ধের দুই মাস পূর্ণ হয়েছে। এখন যুদ্ধ তীব্রতম পর্বে প্রবেশ করেছে। ইসরায়েলি যুদ্ধবিমান ঘনবসতিপূর্ণ গাজার বিভিন্ন লক্ষ্যে অবিরাম বোমা হামলা চালাচ্ছে। 

সূত্র : রয়টার্স 

এইচআ/  আই.কে.জে

পররাষ্ট্রমন্ত্রী গাজা যুদ্ধবিরতি দ্রুত

খবরটি শেয়ার করুন