সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে শুরু হতে যাচ্ছে এক দেশ এক ভোট নির্বাচনব্যবস্থা

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ১২:২৬ পূর্বাহ্ন, ২৮শে সেপ্টেম্বর ২০২৩

#

ছবিঃ সংগৃহীত

“এক দেশ, এক নির্বাচন” স্লোগানের উপর ভিত্তি করে সারাদেশে একযোগে নির্বাচন পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় আইন কমিশন প্যানেল।

প্যানেলটি ২০২৪ ও ২০২৯ সালের সংসদ, রাজ্য বিধানসভা এবং স্থায়ী সংস্থা, যেমন: পৌরসভা ও পঞ্চায়েতের জন্য একযোগে নির্বাচন পরিচালনার ব্যাপারে একটি অস্থায়ী সময়রেখা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে।

২২ তম আইন কমিশন প্যানেলের প্রতিবেদন আইন মন্ত্রণালয়ে জমা দেওয়া হবে।

প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সভাপতিত্বে কিছুদিন আগে একযোগে নির্বাচন করার ব্যাপারে একটি প্যানেল গঠিত হয়৷ 

২৩ সেপ্টেম্বর এ প্যানেলের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল, রাজ্যসভার প্রাক্তন বিরোধী নেতা গোলাম নবী আজাদ, পঞ্চদশ অর্থ কমিশনের প্রাক্তন চেয়ারম্যান এন কে সিংসহ আরো অনেকে।

এই একযোগে নির্বাচন পরিচালনার ব্যাপারে বিজেপির বক্তব্য হলো, এ প্রক্রিয়া নির্বাচন কমিশনের ব্যয়কে উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে। তবে বিরোধীদের ধারণা এর মাধ্যমে ক্ষমতাসীন সরকার বিশেষ সুবিধা ভোগ করবে।

২০১৮ সালে, বিচারপতি বিএস চৌহানের (অবসরপ্রাপ্ত) নেতৃত্বে ২১ তম আইন কমিশন একটি খসড়া প্রতিবেদনে 'এক দেশ, এক নির্বাচন'-এর সুপারিশ করে।

সব ধরনের জটিলতা বিবেচনায় রেখে এই 'এক দেশ, এক নির্বাচন' কতটুকু সফল করা যাবে সে বিষয় এখনও বিবেচনাধীন।

তবে আগামী নভেম্বর বা ডিসেম্বরের দিকে পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। অন্যদিকে ২০২৪ সালের মে-জুন মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে লোকসভা নির্বাচন।

এসকে/ এএম/ 

ভারত এক দেশ এক নির্বাচন ভারতীয় আইন

খবরটি শেয়ার করুন