শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

শীতে যে ৫ খাবার বেশি উপকারী

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০৩:৫৭ অপরাহ্ন, ২১শে নভেম্বর ২০২৩

#

ছবি: সংগৃহীত

সুস্থ থাকার জন্য ঋতুর এই পরিবর্তনে নিজেকে মানিয়ে নিতে আমাদের সবাইকে একটু সচেতন হতে হবে। কিন্তু শীতে অসুস্থ হওয়া ঠেকাতে পারে শীতের কিছু সবজি, যা খেলে দিব্যি তরতাজা থাকবেন আপনি। বিশেষজ্ঞরা বলেন, বাইরে থেকে যত্নের পাশাপাশি চাই ভেতর থেকে সুস্থতা। সেসব খাবার সম্পর্কে জানা থাকলে আপনিও খুব সহজেই সেগুলো প্রতিদিনের তালিকায় যোগ করে নিতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক শীতে আপনার জন্য কোন ৫ খাবার বেশি উপকারী-

১. গাজর


গাজরের রয়েছে অনেকগুলো স্বাস্থ্য উপকারিতা। এটি বিটা-ক্যারোটিন দিয়ে পরিপূর্ণ, ভিটামিন এ-এর অন্যতম উৎস। নিয়মিত গাজর খেলে তা চোখের স্বাস্থ্যের উন্নতি করে এবং দৃষ্টিশক্তি বাড়ায়। গাজরের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে, অ্যান্টি-এজিং প্রভাবেও অবদান রাখে। গাজর ফাইবার সমৃদ্ধ, তাই এটি হজম এবং ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। গাজরে ভিটামিন সি এবং কে রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। এর প্রাকৃতিক মিষ্টি স্বাদ চিনির বিকল্প হিসেবে কাজ করে। সালাদ, স্যুপ এবং স্ন্যাকসসহ গাজর দিয়ে অনেক খাবার তৈরি করা যায়।

২. সরিষা শাক


সরিষা শাকে প্রচুর প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। ভিটামিন এ, সি এবং কে দিয়ে পরিপূর্ণ এই শাক ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং রক্ত জমাট বাঁধতে অবদান রাখে। এর উচ্চ ফাইবার সামগ্রী হজমে সহায়তা করে এবং অন্ত্র ভালো রাখে। সরিষা শাক ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো খনিজের একটি সমৃদ্ধ উৎস, যা হাড়ের শক্তি বাড়ায় এবং হৃদরোগের স্বাস্থ্যকে উপকৃত করে। এই শাকের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করে।

আরো পড়ুন : জেনে নিন, প্লাস্টিকের পাত্রে খাবার খাওয়া কেন নিরাপদ নয়

৩. মেথি শাক


শীতের সময়ের আরেকটি উপকারী খাবার হলো মেথি শাক। এতে থাকে ভিটামিন এ, সি এবং কে। যে কারণে এই শাক খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ত্বকের স্বাস্থ্য ভালো রাখে এবং রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। আয়রন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ মেথি শাক রক্ত স্বাস্থ্যকর রাখে এবং হাড়ের উন্নতি করে। এই শাক খাদ্যতালিকাগত ফাইবারের একটি ভালো উৎস, যা হজমে সহায়তা করে এবং ওজন নিয়ন্ত্রণ করে। মেথি পাতায় কপার, ম্যাঙ্গানিজ এবং ম্যাগনেসিয়ামের মতো প্রয়োজনীয় খনিজ রয়েছে যা সামগ্রিকভাবে সুস্থ রাখে।

৪. তিল


তিল হলো পুষ্টির অন্যতম উৎস যার প্রচুর স্বাস্থ্য উপকারিতা রয়েছে। হার্টের জন্য উপকারী মনোস্যাচুরেটেড ফ্যাট এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট দিয়ে পূর্ণ তিল কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ভালো রাখে। তিল উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন সমৃদ্ধ, যা নিরামিষাশীদের জন্য দুর্দান্ত হতে পারে। তিল ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং আয়রনের মতো প্রয়োজনীয় খনিজের একটি উল্লেখযোগ্য উৎস। এটি হাড়ের স্বাস্থ্যের উন্নতি করে এবং রক্তস্বল্পতা প্রতিরোধ করে। এতে লিগনান এবং ভিটামিন-ই সহ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে এবং অ্যান্টি-এজিং প্রভাবে অবদান রাখে।

৫. পালং শাক


পালং শাক একটি সবুজ শাক, এই শাক প্রয়োজনীয় পুষ্টিতে ভরপুর। পালং শাকে থাকে ভিটামিন এ, সি এবং কে। এটি ত্বকের স্বাস্থ্য ভালো রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। আয়রন এবং ফোলেট সমৃদ্ধ পালং শাক রক্তস্বল্পতা প্রতিরোধে সাহায্য করে। এর উচ্চ ফাইবার উপাদান হজম এবং ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। পালং শাক অ্যান্টিঅক্সিডেন্টের একটি সমৃদ্ধ উৎস, যার মধ্যে রয়েছে লুটেইন এবং জেক্সানথিন, যা চোখের স্বাস্থ্য ভালো রাখে। ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো খনিজ পদার্থ থাকার কারণে পালং শাক হাড় এবং পেশীকে শক্তিশালী করে।

এস/  আই.কে.জে/



স্বাস্থ্য পরামর্শ

খবরটি শেয়ার করুন