শনিবার, ২৭শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ

*** ঢাকাসহ চার জেলায় আজ বিকাল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল *** সহিংসতায় আহতদের চিকিৎসা ও আয়ের ব্যবস্থা করবে সরকার: প্রধানমন্ত্রী *** প্রতিটি হামলার ঘটনার বিচার হবে, প্রকৃত শিক্ষার্থীদের হয়রানি নয় : পররাষ্ট্রমন্ত্রী *** সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত *** পুলিশকে টার্গেট করেই পরিকল্পিতভাবে হামলা-ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে: ডিবিপ্রধান *** শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী *** লাখ লাখ টাকার মুখি কচু বিক্রি হয় যশোরের বাসাবাড়ি হাটে *** বাজারে মানব চেহারার রোবট আনতে চান ইলন মাস্ক *** ভুলের পর ক্ষমা চাওয়া মহৎ গুণ *** লটকন চাষে ভালো আয় করছেন স্কুলশিক্ষক শামছুল আলম

ওজন কমাতে খান কাঁচা কলা

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ১১:৫৭ পূর্বাহ্ন, ১৮ই সেপ্টেম্বর ২০২৩

#

ছবি: সংগৃহীত

কলা অমাদের অতি পরিচিত ফল। যা আমরা বারো মাসই পেয়ে থাকি। এটা  খুবই গুরুত্বপূর্ণ ও পুষ্টিকর ফল। এটি কাঁচা ও পাকা দু’ভাবেই খাওয়া যায়। কাঁচা কলা রান্না করে খাওয়া শরীরের জন্য খুবই উপকারী। কাঁচা কলা সবজি হিসেবেই পরিচিত। এটি সহজলভ্য একটি সবজি। 

এই কাঁচা কলার গুণ কিন্তু অনেক। দেহের পুষ্টি জোগান দেয় এবং রোগ প্রতিরোধে সহায়ক। চিকিৎসকরাও অনেক সময় কাঁচা কলা খাবার উপদেশ দিয়ে থাকেন। কেন বলেন, কী আছে এর ভেতর? কাঁচা কলায় রয়েছে উচ্চমাত্রার ভিটামিন–এ, ভিটামিন–বি৬ ও ভিটামিন–সি, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফেট।
এতে কার্বোহাইড্রেট কমপ্লেক্স স্টার্চ হিসেবে থাকে। কাঁচা কলার ভিটামিন বি–৬ রক্তে হিমোগ্লোবিন তৈরি করে, যা রক্তে অক্সিজেন পরিবহন করে। এর মধ্যে থাকা ভিটামিন বি–৪ রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। এই জন্য রোগীর পথ্য হিসেবে কাঁচা কলা বেশ পরিচিত।

এছাড়া কাঁচা কলায় রয়েছে বিশেষ উপকারিতা। আসুন জেনে নেই উপকারিতা গুলো:

– কাঁচা কলার ফাইবার দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখে তাই ক্যালরিবহুল অন্য খাবার থেকে বিরত থাকা যায়। যারা ওজন কমাতে চান, তাদের খাদ্য তালিকায় রাখুন কাঁচা কলা। এটি আঁশযুক্ত হওয়ায় মেদ বার্ন করতে বা কাটতেও সাহায্য করে।

– কাঁচা কলা আঁশযুক্ত হওয়ায় রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। এর মধ্যে থাকা ভিটামিন বি৬  নিয়ন্ত্রণ করে এবং টাইপ–টু ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করে।

– কাঁচা কলা পেটের ভেতরে খারাপ ব্যাকটেরিয়া দূর করে দেয়। আঁশযুক্ত সবজি হওয়ায় এটি খুব সহজে হজমযোগ্য। তাছাড়া কাঁচা কলায় থাকা এনজাইম ডায়রিয়া এবং পেটের নানা ইনফেকশন দূর করে।

– কাঁচা কলায় প্রচুর পরিমাণ পটাশিয়াম থাকে। এই পটাশিয়াম হৃদরোগে উপকারী। তাই নিয়মিত কাঁচা কলা খেলে হৃদরোগের ঝুঁকি কমে যায়।

– কাঁচা কলা কোলন থেকে ক্ষতিকর ব্যাকটেরিয়া, জীবাণু এবং ইনফেকশন দূর করে কোলনকে সুস্থ রাখে। দীর্ঘমেয়াদী কোলন সংক্রান্ত রোগ দূর করতে কাঁচা কলা বেশ কার্যকরী।

এছাড়া কাঁচকলায় থাকা ম্যাগনেসিয়াম ও ফসফরাস দেহের হাড় মজবুত এবং হাড় ক্ষয় থেকে রক্ষা করে। শরীরের জন্য অতি উপকারী এই সবজিটি রাখতে পারেন প্রতিদিনের খাদ্য তালিকায়।

এস/ আই. কে. জে/ 

কাঁচা কলা ওজন শরীর

খবরটি শেয়ার করুন