সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

সবচেয়ে মূল্যবান ধাতু কোনটি?

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

🕒 প্রকাশ: ০৫:০৪ অপরাহ্ন, ১৮ই জানুয়ারী ২০২৪

#

ছবি : সংগৃহীত

সবচেয়ে মূল্যবান ধাতু কোনটি? এই প্রশ্নের জবাবে অনেকেই বলবেন হীরা। কেউ বলবেন প্ল্যাটিনাম। কেউবা সোনাকেই মূল্যবান ধাতু হিসেবে চেনেন। কিন্তু না, পৃথিবীর সবচেয়ে মূল্যবান ধাতু এগুলোর একটাও না। শুনলে অবাক হবেন-পৃথিবীর মূল্যবান ধাতু এখন রোডিয়াম। যার রাসায়নিক সংকেত Rh.

পৃথিবীর সবচেয়ে মূল্যবান ধাতু রোডিয়াম

বিশেষজ্ঞদের মতে, গাড়ি উৎপাদন খাতে রোডিয়ামের বিরাট চাহিদা রয়েছে। আর তার জন্যই এর দাম এত বেশি। তবে সাম্প্রতিক বছরগুলোতে এর দাম আরও বেড়েছে। এই ধাতুর দাম প্রতি গ্রাম ১৫ হাজার টাকা।

১৮০০ সাল। যুক্তরাজ্যের বিজ্ঞানী উইলিয়াম হাইড ওলাস্টন নুয়েভা গ্রানাডা (আজকের কলম্বিয়া) থেকে খাঁটি প্ল্যাটিনাম আকরিকের একটি টুকরো সেখানে পাচার করেছিলেন। তার বিশ্বাস ছিল, এই এক টুকরোটি কঠিন ধাতুকে রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে নমনীয় প্ল্যাটিনামে পরিণত করা সম্ভব। কিন্তু গবেষণার পর জানা গেল, সেটি দিয়ে অন্য একটি ধাতু তৈরি করা গিয়েছে। সেটি ছিল একটি নতুন এবং বিরল ধাতু। আর তারপরে তা বিশ্বের সবচেয়ে দামি ধাতু হিসেবে পরিচিত হয়।

আরো পড়ুন : স্মার্ট টয়লেট, নিয়ন্ত্রিত হয় ভয়েস দ্বারা

বিশ্বের সবচেয়ে বিরল ধাতু

এই ধাতুটির নাম রোডিয়াম, যার রাসায়নিক প্রতীক Rh এবং পারমাণবিক সংখ্যা ৪৫। তার পাচার করা প্ল্যাটিনাম আকরিকের টুকরো ব্যবহার করে, ওলাস্টন যা করতে পারেনি, তা অন্য বিজ্ঞানীরা করেছিলেন। তিনি একটি রাসায়নিক প্রক্রিয়া আবিষ্কার করেছিলেন, যা প্ল্যাটিনামকে বিচ্ছিন্ন করে এবং এটিকে নরম করে তোলে। এই গবেষণার পরে তিনি দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় অবশিষ্টাংশ খুঁজে পান। দ্রবণীয় দ্রবণটি প্রসারিত করার পরে তিনি দেখতে পান যে, একটি লাল রঙের লবণ সেই ধাতুতে রয়েছে।

রোডিয়াম আবিষ্কার হয় যেভাবে

প্ল্যাটিনামে এই ধরনের লাল লবণ থাকে না। এর পরে ওলাস্টন আরও গবেষণা শুরু করেন। আর তারপরে বুঝতে পারেন, এর ভেতরে আরও কিছু রয়েছে। ১৮০৩ এবং ১৮০৪ সালে তিনি প্ল্যাটিনাম আকরিক থেকে দুইটি নতুন ধাতু আবিষ্কার করেন। তিনি একটির নাম রাখেন প্যালাডিয়াম এবং অন্যটির নাম রোডিয়াম। রোডিয়াম একটি খুব চকচকে ধাতু, যাতে মরচে পড়ে না। এটি অটোমোবাইল, জুয়েলারি, রাসায়নিক এবং বৈদ্যুতিক খাতে ব্যবহৃত হয়।

রোডিয়ামের দাম কত?

বিশেষজ্ঞদের মতে, গাড়ি উৎপাদন খাতে এর বিরাট চাহিদা রয়েছে। আর তার জন্যই এর দাম এত বেশি। তবে সাম্প্রতিক বছরগুলোতে এর দাম আরও বেড়েছে। রোডিয়ামের দাম প্রতি গ্রাম ১৫ হাজার টাকা। 

এস/ এসি


মূল্যবান ধাতু বিশেষজ্ঞ

খবরটি শেয়ার করুন