বৃহঃস্পতিবার, ২৫শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামের ঐতিহ্যবাহী মাংসের কোয়াব তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ১১:১৬ অপরাহ্ন, ৮ই জুলাই ২০২৪

#

ছবি : সংগৃহীত

মাংসের কোয়াব চট্টগ্রামের ঐতিহ্যবাহী একটি রেসিপি। ঘরোয়া উপকরণে সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলতে পারেন মাংসের কোয়াব। রইলো রেসিপি- 

হাড় ছাড়া গরুর মাংস নিন ১ কেজি। কোয়াব রান্নার জন্য সাধারণত বড় টুকরা করে কাটতে হয় মাংস। তবে খাওয়ার সুবিধার্থে চাইলে আরেকটু ছোট করেও কেটে নিতে পারেন মাংস। ১ কাপ পেঁয়াজ কুচি, ১ চা চামচ আদা বাটা, ১ চামচ রসুন বাটা, স্বাদ মতো মরিচের গুঁড়া, হলুদ গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ, জিরার গুঁড়া ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ ও ৩ টেবিল চামচ সরিষার তেল, দারুচিনির গুঁড়া ও স্বাদ মতো লবণ দিয়ে মাংস মেখে রাখুন।

আরো পড়ুন : রেস্তোরার মজার নুডলস তৈরি হবে বাড়িতেই

এক ঘণ্টা পর চুলায় বসিয়ে দিন মাংস। অল্প পানি ও কম জ্বালে ধীরে ধীরে সেদ্ধ করুন মাংস। ঝোল শুকিয়ে মাখা মাখা হয়ে গেলে নামিয়ে নিন। 

প্যানে তেল গরম করে মাংসগুলো ভাজা ভাজা করে নিন। এভাবে মিডিয়াম আঁচে ডিপ ফ্রাই করে ফ্রিজের বাইরে রেখেও খেতে পারবেন মাংসের কোয়াব। চট্টগ্রামের ঐতিহ্যবাহী ফ্রাই করে ফ্রিজের বাইরে রেখেও খেতে পারবেন মাংসের কোয়াব। চট্টগ্রামের ঐতিহ্যবাহী রান্নায় যদিও গরুর মাংসের চর্বি গলিয়ে মাংস ভাজা হয়। চাইলে সেভাবেও ভেজে নিতে পারেন। স্বাদ বাড়বে আরও। 

এস/  আই.কে.জে


রেসিপি মাংসের কোয়াব

খবরটি শেয়ার করুন