বুধবার, ১৮ই সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ

*** একদিনে ট্রাফিকের ২৯২ মামলা, জরিমানা ১৭ লাখ টাকা *** কুয়েতে ভিসা পরিবর্তনের সুযোগ নিচ্ছেন ৫৫ হাজার প্রবাসী *** সাবেক তিন সিইসি ও কমিশনারদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা *** একনেকে ৩৩০৬ কোটি টাকা ব্যয়ে চার প্রকল্প অনুমোদন *** হাজার কোটি টাকা পাচার, সালমানসহ ২৮ জনের বিরুদ্ধে সিআইডির ১৭ মামলা *** নারী বিশ্বকাপের জন্য স্কোয়াড দিলো বাংলাদেশ *** জননিরাপত্তা নিশ্চিতে সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা : তথ্য উপদেষ্টা *** রাজনৈতিক উদ্দেশ্যে নেওয়া প্রকল্প পুনর্বিবেচনা করা হবে : প্রধান উপদেষ্টা *** অর্ধেক শুল্কে ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু, কমতে শুরু করেছে দাম *** চাকরিতে প্রহসনমূলক আবেদন ফি বাতিলের আহ্বান হাসনাতের

গরম ভাতের সঙ্গে খান ইলিশের লটপটি

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ১২:১৫ অপরাহ্ন, ২৫শে আগস্ট ২০২৪

#

ছবি : সংগৃহীত

প্রাণ ভরে ইলিশ মাছ খাওয়ার মৌসুম এখন। বর্ষায় সবার ঘরেই কমবেশি ইলিশের পদ তৈরি হয়। তবে এবার চেনা ইলিশের অচেনা স্বাদ নিতে বানিয়ে ফেলুন ইলিশ মাছের লটপটি। সামান্য কিছু মসলা দিয়েই রাঁধতে পারবেন ইলিশের এই পদ। রইলো রেসিপি-

উপকরণ

১. ইলিশ মাছ ৬ টুকরো

২. নারকেল কোরানো ১ কাপ

৩. হলুদ গুঁড়া ২ টেবিল চামচ

৪. মরিচের গুঁড়া ১ চা চামচ

৫. সরিষার তেল পরিমাণমতো

৬. লবণ ও চিনি স্বাদমতো

৭. কাঁচা মরিচ ৫-৬টি

৮. লেবুর রস ১ টেবিল চামচ

আরো পড়ুন : মাছের স্বাদে ভিন্নতা আনতে বানিয়ে ফেলুন ‘ফিশ হাফমুন পাই’

পদ্ধতি

কাটা-ধোয়া ইলিশ মাছে লবণ, হলুদ আর মরিচের গুঁড়া মেখে আধা ঘণ্টা রেখে দিন। এবার কোরানো নারকেল, কাঁচামরিচ, লবণ, হলুদ, মরিচের গুঁড়া, সরিষার তেল, চিনি ও অল্প পানি ব্লেন্ড করে নিন।

প্যান গরম করে ইলিশ মাছগুলো হালকা ভেজে নিয়ে নারকেল ও মসলার মিশ্রণটি মাছের গায়ে ভালো করে মেখে নিন। এবার সামান্য পানি দিন।

তারপর কাটা কাঁচামরিচ ছড়িয়ে মাছগুলো ঢেকে রান্না করে নিন ৫ মিনিট। তারপর ঢাকনা খুলে মাছের উপর লেবুর রস ছড়িয়ে দিন। ব্যাস তৈরি ইলিশের লটপটি। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ইলিশের এই দুর্দান্ত পদ।

এস/ আই.কে.জে/

ইলিশের লটপটি

খবরটি শেয়ার করুন