বৃহঃস্পতিবার, ২৫শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

শেষ মুহূর্তের গোলে গ্রুপ চ্যাম্পিয়ন জার্মানি

স্পোর্টস ডেস্ক

🕒 প্রকাশ: ০২:০৮ অপরাহ্ন, ২৪শে জুন ২০২৪

#

ছবি : সংগৃহীত

জার্মানিতে চলমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গ্রুপ ‘এ’র শেষ খেলায় দারুণ এক উত্তেজনাপূর্ণ ম্যাচ উপহার দিল জার্মানি ও সুইজারল্যান্ড। যেখানে বদলি হিসেবে নামা নিকলাস ফুলক্রুগের শেষ মুহূর্তের সমতাসূচক গোল জার্মানিকে সুইজারল্যান্ডের সাথে ১-১ গোলে সমতা এনে দেয়।

একই সাথে গ্রুপ এ-এর শীর্ষস্থানও নিশ্চিত করলো জুলিয়ান ন্যাগেলসম্যানের শিষ্যরা।

বাংলাদেশ সময় সোমবার (২৪শে জুন) রাত ১টায় শুরু হওয়া ম্যাচে সুইজারল্যান্ড ড্যান নডয়ের গোলে প্রাথমিক লিড নেয়। এমনকি ৯২ মিনিট পর্যন্ত গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে এগিয়ে যাওয়ার দ্বারপ্রান্তে ছিল সুইসরা। নডয়ে ম্যাচের ২৮ মিনিটে রেমো ফ্রেউলারের ক্রস থেকে শট নিয়ে বল জালে পাঠায় এবং সুইস সমর্থকদের জার্মানিতে উদযাপন শুরু হয়।

সুইজারল্যান্ডের ডিফেন্স ৯০ মিনিটেরও বেশি সময় ধরে জার্মানিকে আটকে রেখেছিল তবে শেষ মুহূর্তে ফুলক্রুগের গুরুত্বপূর্ণ হেডে করা গোল তাদের বিজয়ের আশা ভেঙ্গে দেয়। নাটকীয় সেই গোলের পর জার্মান সমর্থকদের মধ্যে উল্লাস ছড়িয়ে পড়ে, কারণ জার্মানি তাদের অপরাজিত শুরু বজায় রাখলো ঘরের মাঠের ইউরোতে।

আরো পড়ুন : মাঠে ফিরেই জোড়া গোল দিলেন এমবাপ্পে!

মুরাত ইয়াকিনের দল, জানত যে একটি জয় তাদের জার্মানিকে ছাড়িয়ে যেতে দেবে। ফ্রাঙ্কফুর্টে তার দল শীর্ষ স্থান নিশ্চিত করার দ্বারপ্রান্তেওে ছিল। তবে, শেষ মুহূর্তে জার্মানির নিরলস চাপ অবশেষে তাদের উপর প্রভাব ফেলে।

ম্যাচের শুরুতে সুইস সমর্থকরা নডয়ের প্রথম দিকের স্ট্রাইক উদযাপনে গানে এবং উল্লাসে মেতে উঠেছিল। সুইজারল্যান্ড দ্বিতীয়ার্ধে তাদের লিড দ্বিগুণ করার খুব কাছে চলে এসেছিল, যখন নডয়ের আরেকটি গোল অফসাইডের জন্য বাতিল করা হয়েছিল। এটি ছিল ম্যাচের দ্বিতীয় বাতিল করা গোল, জার্মানির রবার্ট অ্যান্ডরিচের জন্যও একই ঘটনা ঘটে। অ্যান্ডরিচের প্রচেষ্টা, যা বক্সের প্রান্ত থেকে কার্ল করা শট ছিল, ভিএআর হস্তক্ষেপের পর বাতিল হয়েছিল কারণ জমাল মুসিয়ালার ফাউলের জন্য এটি গণ্য হয়নি।

জার্মানি অবশ্য তাদের আগের দুটি জয়ে দেখানো নির্দয়তা এই ম্যাচে কম দেখালেও, শেষ মুহূর্তে বেশ কয়েকটি সুযোগ তৈরি করে। তাদের দৃঢ়তা ফুলক্রুগের সমতা সূচক গোলে ফলপ্রসূ হয়, এবং সমর্থকদের মধ্যে উচ্চ আশা জাগায় যে তারা প্রতিযোগিতার বাকি অংশে শক্তিশালী পারফর্ম করতে পারবে।

সুইজারল্যান্ড, যদিও শেষ মুহূর্তের গোলের জন্য হতাশ, তবুও তারা নকআউট পর্যায়ে অগ্রসর হয়েছে। জার্মানির অপরাজিত রেকর্ড এবং নাটকীয় ড্র ইউরো ২০২৪-এর উত্তেজনাপূর্ণ শুরু অব্যাহত রাখার মঞ্চ তৈরি করেছে।

পরবর্তী রাউন্ডে সুইজারল্যান্ড উঠলেও একেবারে শেষ মুহূর্তের গোলে বিদায় নিয়েছে স্কটল্যান্ড। তারা হাঙ্গেরির কাছে ১-০ গোলে হেরেছে। হাঙ্গেরির অবশ্য তৃতীয় স্থানে থাকা দলগুলোর মধ্যে সেরা হয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

এস/ আই.কে.জে/

জার্মানি

খবরটি শেয়ার করুন