শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

মাত্র ১ টাকা কেজি বিক্রি হচ্ছে বেগুন!

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০২:২৭ অপরাহ্ন, ২রা এপ্রিল ২০২৪

#

ছবি: সংগৃহীত

রংপুরের পীরগাছায় মাত্র এক টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বেগুন। চাষের খরচ না ওঠায় অনেক কৃষক ক্ষেত থেকে বেগুন তুলছেন না। ফলে ক্ষেতেই পচে যাচ্ছে কৃষকদের ফসল।

উপজেলার তালুক ইসাদ গ্রামের কৃষক মোজাম্মেল গণমাধ্যমকে বলেন, ২২ শতক জমিতে বেগুন চাষ করেছি। এতে খরচ হয়েছে ৬০ থেকে ৭০ হাজার টাকা। শুরুতে কিছুটা দাম থাকায় ৪০ হাজার টাকা বিক্রি করতে পেরেছি। তবে এখন ক্রেতা না থাকায় নষ্ট হচ্ছে ফসল।

তিনি বলেন, বেগুন বাজারে নিয়ে গেলে ১০০ টাকা বস্তা অথবা এক টাকা কেজি দাম বলে। তাই এখন ক্ষেতেই বেগুন থাকছে। মাঝে মাঝে কিছু বেগুন তুলে গরুকে খাওয়াই, নিজে খাই।

আরো পড়ুন: নারায়ণগঞ্জে শিশু ধর্ষণ মামলায় যুবকের মৃত্যুদণ্ড 

ইসাদ গ্রামের অন্য চাষিরাও একই কথা বলছেন। তারা জানান, প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে এক টাকায়। ক্ষেত থেকে তোলার খরচ না ওঠায় গবাদিপশুকে খাওয়াচ্ছেন ওই সবজি।

এদিকে কৃষক নেতারা জানান, রাজধানীতে বেগুনের কেজি ৪০-৬০ টাকা হলেও মধ্যস্বত্বভোগীর লোভের কারণেই নিঃস্ব হচ্ছেন চাষিরা। সঠিক বাজার ব্যবস্থাপনার দাবি করেন তারা। 

রংপুর জাতীয় কৃষক সমিতির সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানি গণমাধ্যমকে বলেন, প্রান্তিক গরিব কৃষক উৎপাদন করেন। তবে সরাসরি তারা বাজারে বিক্রি করতে পারেন না। প্রতিটি শহরে কৃষকের বাজার ব্যবস্থা যদি প্রতিষ্ঠা করা যায়। তাহলে একদিকে ভোক্তারা যেমন লাভবান হবেন, তেমনি কৃষকরাও লাভবান হবেন।

কৃষক সংগঠনের নেতারা বলেন, রাজধানীতে বেগুনের কেজি ৪০ থেকে ৬০ টাকা হলেও মধ্যসত্বভোগীর লোভের কারণে মাঠের কৃষক পাচ্ছেন মাত্র এক টাকা। সঠিক বাজার ব্যবস্থাপনা না থাকায় নিঃস্ব হচ্ছেন চাষিরা। ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত না করলে চাষিরা উৎপাদনে আগ্রহ হারাবেন বলেও মনে করছেন কৃষক নেতারা।

এইচআ/ আই.কে.জে/  

দাম বেগুন পীরগাছা

খবরটি শেয়ার করুন