সোমবার, ২৪শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ

*** ভুটানের প্রধানমন্ত্রীর সাথে সাবের চৌধুরীর বৈঠক *** বিদেশযাত্রায় নিষেধাজ্ঞার বিষয়ে নির্দেশনা পেলে ব্যবস্থা: আইজিপি *** উড়োজাহাজের বিনিময়ে স্যাটেলাইট বানাতে সহায়তা দেবে ফ্রান্স *** ‘চালের বস্তায় মিনিকেট লেখা থাকলেই জেল-জরিমানা’ *** বিশ্ব অর্থনীতিতে ২০৫০ সালের মধ্যে দাপট দেখাবে এশিয়ার যে দুই দেশ *** প্রধানমন্ত্রীর ভারত সফর অত্যন্ত ফলপ্রসূ, অর্জন অনেক: কাদের *** প্রধানমন্ত্রী জুলাইয়ে চীন সফরে যাচ্ছেন *** যেখানে বিয়ের আগে বরকে যৌন সক্ষমতা পরীক্ষা দিতে হয় কনের আত্মীয়াদের কাছে *** সুচিকিৎসা পাচ্ছেন খালেদা জিয়া: আইনমন্ত্রী *** ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ যক্ষ্মামুক্ত হবে : স্বাস্থ্যমন্ত্রী

ইবি অভয়ারণ্যের ভিন্ন আয়োজন ‘সবুজের যত্ন’

বিশেষ প্রতিবেদক

🕒 প্রকাশ: ১২:৩৩ অপরাহ্ন, ১৬ই সেপ্টেম্বর ২০২৩

#

ছবি: সংগৃহীত

ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠন ‘অভয়ারণ্য’ এর উদ্যোগে শতাধিক ফলজ বৃক্ষ বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বেলা ১২টায় ক্যাম্পাসের ভ্যানচালক, ফুটপাতের খাবার বিক্রেতা ও অসহায় অসচ্ছল পরিবারের সদস্যদের হাতে এসব গাছ তুলে দেওয়া হয়। অভয়ারণ্যের এ আয়োজনের পৃষ্ঠপোষকতায় ছিল ‘অঙ্কুর নার্সারি’ ও ফোটোগ্রাফিক পার্টনার ছিল ‘রিজওয়ান ক্রিয়েটিভ ফোটোগ্রাফি’।

জানা যায়, ‘সবুজের যত্ন’ অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর ও সংগঠনটির উপদেষ্টা ড. শাহাজাহান মন্ডল। পরে একে একে ক্যাম্পাসের প্রায় সকল ভ্যানচালকদের হাতে গাছ তুলে দেয় অভয়ারণ্যের সেচ্ছাসেবীরা। প্রায় একশোটিরও বেশি পরিবারকে দেওয়া হয় আম, আমড়া, মাল্টা ও পেয়ারার চারা। এতে ক্যাম্পাসের প্রায় প্রতিটি ভ্যানে ও ফুটপাতের মানুষের হাতে হাতে ছিলো সবুজের ছোঁয়া। এমন ভিন্ন আয়োজনে গাছ উপহার পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন অনেকেই।

 

সংগঠনের উপদেষ্টা প্রফেসর ড. শাহাজাহান মন্ডল বলেন, নিশ্চয় আমাদের সকলের পরিবেশের যত্ন নেওয়া উচিত। পরিবেশ টিকে আছে বলেই আমরা টিকে আছি। জলবায়ু ও পরিবেশের যত্ন নেওয়ার কথা বাংলাদেশের সংবিধানেও বলা হয়েছে। এজন্য সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন। 

সংগঠনটির সাধারণ সম্পাদক হাসিন ইন্তেসাফ অর্প বলেন, পরিবেশেকে সুস্থ রাখার দায়িত্ব আমাদের সবার। আমাদের আশেপাশের খেটে খাওয়া মানুষেরা অনেক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। অনেক সময় মৌসুমি ফলও তারা খেতে পারেন না। তাই আমরা এই আয়োজনের মাধ্যমে একই সাথে শ্রমজীবী এবং পরিবেশকে ভালো কিছু উপহার দিচ্ছি।

সংগঠনের সভাপতি ইশতিয়াক ফেরদৌস ইমন বলেন, এই পরিবেশ আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা আমরা সকলকে জানাতে বরাবরই চেষ্টা করেছি। আমরা বিশ্বাস করি, সম্পর্কের বড় একটা দায় পরিবেশের সাথে জীবের। এই সম্পর্ক রক্ষা করতেই আমরা পরিবেশের জন্য কাজ করে যাচ্ছি। ‘সবুজের যত্ন’ এরই এক ক্ষুদ্র প্রয়াস।

আই. কে. জে/ 


ইসলামী বিশ্ববিদ্যালয় সবুজের যত্ন অভয়ারণ্য

খবরটি শেয়ার করুন