সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

বৃষ্টি থেমে গেলে ছাতাটাকেও বোঝা মনে হয়!

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ১০:০৫ অপরাহ্ন, ৮ই ডিসেম্বর ২০২৩

#

ছবি : সংগৃহিত

কালি ফুরিয়ে গেলে কলমটাও আবর্জনার ঝুড়িতে জমা হয়। বাসি হয়ে গেলে প্রিয়জনের দেওয়া ফুলটাও পরদিন ডাস্টবিনে পাওয়া যায়। পৃথিবীর নিষ্ঠুরতম সত্য হলো আপনার উপকারের কথা মানুষ বেশিদিন মনে রাখবে না। জীবনের সবচেয়ে নিদারুণ বাস্তবতা হলো, কার কাছে আপনি কতোদিন প্রায়োরিটি পাবেন, সেটা নির্ভর করবে কার জন্য কতোদিন কিছু একটা করার সামর্থ্য আপনার আছে তার উপর।

আরো পড়ুন : বুদ্ধিমান মানুষরা কেন সহজেই প্রেমে পড়ে না

এই বাস্তবতা আপনি মানলেও সত্যি, না মানলেও সত্যি। আজ সকালে যে পত্রিকার দাম ১০ টাকা, একদিন পর সে একই পত্রিকার ১ কেজির দাম ১০ টাকা। হাজার টাকা খরচ করে একাডেমিক লাইফে বছরের শুরুতে যে বইগুলো গুরুত্ব দিয়ে কিনেন, বছর শেষে সেই বইগুলোই কেজি মাপে বিক্রি করে দেন। সময় ফুরিয়ে গেলে এভাবেই মূল্য কমতে থাকে সবার, সবকিছুর। আমরা আপাদমস্তক স্বার্থপর প্রাণী। এতকিছুর পরও চলুন একটু হেসে কথা বলি।

রাগটাকে কমাই। যদি সুখী হতে চান তবে প্রত্যাশা কমান। আপনি কারো জন্য কিছু করে থাকলে সেটা চিরতরে ভুলে যান। কারণ সেটা যতোদিন আপনি মনে রাখবেন ততোদিন সেটা আপনাকে অহংকারী করে তুলবে। আবার কেউ যদি আপনার জন্য খুব ছোট কিছুও করে থাকে, তবে সেটা আজীবন মনে রাখবেন। কারণ এটা আপনাকে বিনয়ী ও কৃতজ্ঞতাসম্পন্ন একজন ভালো মানুষ হিসেবে বাঁচিয়ে রাখবে।

এস/ আই.কে.জে/


বাস্তবতা ছাতা

খবরটি শেয়ার করুন