শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

শারীরিক জটিলতা এড়াতে কিছু সবজি না খাওয়া ভালো

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০৩:২৭ অপরাহ্ন, ১লা অক্টোবর ২০২৩

#

ছবি: সংগৃহীত

সুস্থ থাকার জন্য নানা রকম সবজি খেতে বলেন পুষ্টিবিদেরা। ভিটামিন, প্রোটিন, বিভিন্ন খনিজে ভরপুর সবজি শরীরে প্রয়োজনীয় নানা উপাদানের ঘাটতি পূরণ করে। তবে পুষ্টিবিদেরা বলছেন, শুনতে অবাক লাগলেও এ কথা সত্যি যে এমন কিছু সবজি আছে, যেগুলি খেলে উপকারের বদলে শারীরিক সমস্যা বেড়ে যেতে পারে।

চলুন জেনে নেয়া যাক, কেন এই সবজিগুলো শরীরে জটিলতা সৃষ্টি করে:-

১) ক্যাপসিকাম

লাল-হলুদ রঙের ক্যাপসিকাম ভিটামিন এ, বিটা ক্যারোটিনের মাত্রা বেশি থাকলেও কারও কারও ক্ষেত্রে এই সবজি প্রদাহ বাড়িয়ে তোলে। ফলস্বরূপ হার্টের সমস্যা, ডায়াবেটিস এর মতো রোগের প্রকোপ বেড়ে যেতে পারে।

২) ব্রকোলি

গ্যাস, অম্বল, পেটফাঁপার সমস্যা থাকলে ব্রকোলি খাওয়া একেবারেই নিষিদ্ধ। যদিও ফুলকপির চেয়ে ব্রকোলির পুষ্টিগুণ অনেকাংশে বেশি। তবুও যাদের পেটের সমস্যা রয়েছে, তাদের জন্য এই সবজি ক্ষতিকর হয়ে উঠতে পারে।

৩) সেলেরি

সেলেরির মধ্যে ৬৮ রকম কীটনাশকের উপস্থিতি টের পেয়েছে আমেরিকার কৃষি দফতর। অনেকেরই ধারণা, নিয়মিত সেলেরি খেলে নাকি ক্যালোরি পোড়ানো সহজ হয়। তবে এই যুক্তি একেবারেই গ্রহণযোগ্য নয়। পুষ্টিগুণের দিক থেকে সেলেরির তেমন কোনও ভূমিকাই নেই।

৪) ভুট্টা

তরুণ প্রজন্মের কাছে পপকর্ন বা ভুট্টার দানা সেদ্ধ, খাবার হিসাবে খুবই জনপ্রিয়। উদ্ভিজ্জ প্রোটিন হিসাবেও এই সবজি সমান জনপ্রিয়। তবে ভুট্টার মতো দানাজাতীয় শস্য খেলে অনেকেরই অ্যালার্জি হয়। তাই এই বিষয়ে সতর্ক না হলে বিপদ বাড়তে পারে।

৫) বেগুন

লুচি বা খিচুড়ির সঙ্গে বেগুন ভাজা পছন্দ করেন অনেকেই। কিন্তু সমস্যা হল যাদের বেগুনে অ্যালার্জি আছে, তারা চাইলেও এই সবজি খেতে পারেন না। 

পুষ্টিবিদেরা বলছেন, অতিরিক্ত বেগুন খেলে কিন্তু রক্তে সোডিয়ামের মাত্রা কমে যেতে পারে।

এস/ আই.কে.জে

সবজি শারীরিক কীটনাশক

খবরটি শেয়ার করুন