সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

গোবরের জ্বালানিতে চলবে রকেট!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

🕒 প্রকাশ: ১২:২৮ অপরাহ্ন, ২১শে ডিসেম্বর ২০২৩

#

ছবি : সংগৃহীত

মহাকাশচারীদের জন্য আশ্চর্যজনক খবর! অদূর ভবিষ্যতে গোবরের জ্বালানিতে চলবে মহাকাশযান। এই জ্বালানির উদ্ভাবক জাপান। সে দেশে ইন্টারস্টেলার টেকনোলজিস নামে একটি স্টার্টআপ ভবিষ্যতের মহাকাশ ভ্রমণের জন্য যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। গোবর (জৈব সার) থেকে প্রাপ্ত মিথেন গ্যাস ব্যবহার করে হক্কাইডো স্পেসপোর্টে ১০ সেকেন্ডের জন্য সফলভাবে একটি রকেট ইঞ্জিন নিক্ষেপ করেছে।

ঐতিহাসিক এই পরীক্ষার একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। সেই ভিডিও বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেছে। গোবর দিয়েও যে রকেট ওড়ানো যায়, সেই খবর ছড়িয়ে পড়তেই অনেকেই অভিনন্দন জানিয়েছেন। কেউ কেউ হেসেই উড়িয়ে দিয়েছেন। 

আরো পড়ুন : ফোনে নেটওয়ার্ক থাকে না, জানুন সমাধান

এই আকর্ষণীয় এবং সফল পরীক্ষাটি কেবলই একটি মজার বিজ্ঞান পরীক্ষা নয়। বরং, ভবিষ্যতের মহাকাশ অনুসন্ধানের দিকে এটিকে একটি বিশাল পদক্ষেপ হিসেবে গণ্য করা যেতে পারে। 

ইন্টারস্টেলার টেকনোলজিস দ্বারা নির্মিত রকেটটি জ্বালানি হিসেবে গোবর থেকে প্রাপ্ত মিথেন গ্যাস ব্যবহার করেছে। 

এই প্রথম ভিন্ন কোনও উপাদান দিয়ে রকেট চলল এবং বিশ্বের প্রথম অরবিটাল রকেট, যা গোবরের দ্বারা সফলভাবে উৎক্ষেপিত হল। এই পরীক্ষা সফলভাবে ইঞ্জিনটিকে ১০ সেকেন্ডের জন্য প্রজ্বলিত করেছে এবং একটি শক্তিশালী নীল শিখা তৈরি করেছে। 

এর আগে ইউরোপীয় স্পেস এজেন্সির একটি গোবর-জ্বালানিযুক্ত রকেট ইঞ্জিনও সফলভাবে উৎক্ষেপিত হয়েছিল। তবে ইন্টারস্টেলার টেকনোলজিস প্রথম বেসরকারি সংস্থা হিসেবে এই কাজ করে দেখেছে।

এস/ আই. কে. জে/ 


রকেট গোবরের জ্বালানি

খবরটি শেয়ার করুন