বৃহঃস্পতিবার, ২৫শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

গৃহকর্মী শোষণ: ব্রিটেনের সবচেয়ে ধনী পরিবারের চার সদস্যের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০৩:৫৫ অপরাহ্ন, ২৩শে জুন ২০২৪

#

ছবি: সংগৃহীত

ব্রিটেনের সবচেয়ে ধনী পরিবার হিন্দুজার চার সদস্যকে গৃহকর্মী শোষণের অভিযোগে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন সুইজারল্যান্ডের একটি আদালত। 

শনিবার (২২শে জুন) ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। 

হিন্দুজা পরিবারের চার সদস্যকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন জেনেভার একটি আদালত। প্রকাশ ও কমল হিন্দুজা, সেইসঙ্গে তাদের ছেলে অজয় এবং ছেলের বউ নম্রতাকে শোষণ এবং বেআইনি কর্মসংস্থানের জন্য দোষী সাব্যস্ত করে চার থেকে সাড়ে চার বছরের জন্য কারাদণ্ড দেয়া হয়। তবে আরও গুরুতর অভিযোগ মানবপাচার থেকে পরিবারের সদস্যদের খালাস দেয়া হয়।

আরো পড়ুন: ওমরাহ ভিসা নিয়ে দারুণ সুখবর দিলো সৌদি আরব 

এই পরিবারের বিরুদ্ধে অভিযোগে বলা হয়, হিন্দুজা পরিবারের আদিনিবাস ভারত থেকে তিনজন কর্মচারী নিয়ে আসা হয়। এই কর্মচারীদের প্রতিদিন প্রায় ১৮ ঘণ্টা কাজের বিনিময়ে দেয়া হতো ৭ ইউরো, যা সুইজারল্যান্ডের আইন অনুযায়ী, মজুরির ১০ ভাগের এক ভাগেরও কম অর্থ। সেইসঙ্গে তাদের কাছ থেকে হিন্দুজা পরিবার পাসপোর্টও বাজেয়াপ্ত করে রাখতো বলে অভিযোগে বলা হয়।

এছাড়া আদালতে আরও বলা হয়, জেনেভার সেই প্রাসাদ থেকে এইসব কর্মচারীকে কখনোই বের হতে দেয়া হতো না। এমনকি হিন্দুজা পরিবারের কুকুরের পিছনেও এই কর্মচারীদের থেকে বেশি খরচ করা হতো বলে আদালতে উল্লেখ করা হয়।

রায় ঘোষণার সময় আদালতে হিন্দুজা পরিবারের কোনো সদস্য উপস্থিত ছিলেন না। তবে হিন্দুজা পরিবারের আইনজীবীরা বলেন, অভিযোগকারী তিন কর্মচারী তাদের পর্যাপ্ত সুযোগ-সুবিধা পেয়েছেন। তাদের আলাদা করে রাখা হয়নি। আর প্রাসাদ থেকে বের হওয়াতেও বিধিনিষেধ ছিল না তাদের।

হিন্দুজা পরিবারের আইনজীবী রবার্ট অ্যাসেল বলেন, উন্নত জীবন দেয়ায় এই কর্মচারীরাই একসময় হিন্দুজা পরিবারের কাছে বরং কৃতজ্ঞ ছিলেন। এই রায়ের বিরুদ্ধে আরও উচ্চ আদালতে আপিল করা হবে বলেও জানান হিন্দুজা পরিবারের আইনজীবীরা।

ব্রিটেনের সবচেয়ে ধনী পরিবার হলো হিন্দুজা। যাদের সম্পদের পরিমাণ প্রায় ৩৭ বিলিয়ন ইউরো। বিশ্বের বিভিন্ন দেশে হিন্দুজা পরিবারের তেল, গ্যাস, ব্যাংকিং ও স্বাস্থ্য খাতের ব্যবসা রয়েছে। বিশ্বজুড়ে তাদের কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা প্রায় দুই লাখ। লন্ডনের র‌্যাফলস হোটেলের মালিকও এই পরিবার।

সূত্র:বিবিসি

এইচআ/ 

কারাদণ্ড গৃহকর্মী শোষণ

খবরটি শেয়ার করুন