বুধবার, ৩রা জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

বিনোদন ডেস্ক

🕒 প্রকাশ: ১১:০২ অপরাহ্ন, ১৯শে জানুয়ারী ২০২৪

#

ছবি : সংগৃহীত

নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে শনিবার (২০শে জানুয়ারি) শুরু হতে যাচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান। 

প্রধান অতিথি হিসেবে থাকবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বিশেষ অতিথি বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুর। সভাপতিত্ব করবেন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

আরো পড়ুন: কলকাতার মেট্রোরেলে মোশাররফের ‘হুব্বা’

উৎসবে উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ-ইরানের যৌথ প্রযোজিত ‘ফেরেশতে’। এটি করেছেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম। এ সিনেমায় অভিনয় করেছেন জয়া আহসান, রিকিতা নন্দিনী শিমু, সুমন ফারুক প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠান শেষে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে চলচ্চিত্রটি দেখানো হবে। এরপর দেখানো হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় এই চলচ্চিত্রটি বানিয়েছেন ভারতের শ্যাম বেনেগাল। এতে অভিনয় করেছেন আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা প্রমুখ।

উৎসবে এবারের আসরে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউট, বাংলাদেশ প্যানারোমা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেকশনে বাংলাদেশসহ ৭৪টি দেশের ২৫২টি সিনেমা প্রদর্শন করা হবে। এগুলোর মধ্যে পূর্ণদৈর্ঘ্য ১২৯টি এবং স্বাধীন ও স্বল্পদৈর্ঘ্য ১২৩টি। উৎসবে বাংলাদেশের ৭১টি চলচ্চিত্র থাকছে।

এইচআ/  আই.কে.জে

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

খবরটি শেয়ার করুন