সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

পূজোয় কেমন হওয়া উচিত মেয়েদের পোশাক

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ১২:২৬ অপরাহ্ন, ১৯শে অক্টোবর ২০২৩

#

ছবি: সংগৃহীত

বাতাসে ভাসছে পূজোর গন্ধ। পূজো মানে জমপেশ খাওয়া-দাওয়া,  হৈ-হুল্লোড় আর সাজগোজ তো রয়েছেই। আর সাজসজ্জার জন্য প্রথম দরকার মানানসই পোশাক নির্বচন। পোশাকে পূজোর আমেজ আনতে হলে আপনাকে হতে হবে অনেকটাই বিচক্ষণ।

দেবীর বোধনে পূজা শুরু হয় ষষ্ঠী দিয়ে। পূজো মানেই যেহেতু ঘোরাঘুরি তাই বাইরের আবহাওয়ার সাথে তাল মিলিয়ে পোশাক নির্বাচন করুন। পূজোয় শাড়ির উপরে তো কোনো কথাই নেই। শাড়ি ছাড়াও আপনি সেলোয়ার-কামিজ, কুর্তি এসবও পরতে পারেন। তবে খুব বেশি গর্জিয়াস কিছু আপাতত না পরলেই ভালো। মোটকথা আপনার আরামদায়ক পোশাক ও সিম্পল সাজেও আপনাকে লাগবে অসম্ভব সুন্দর।

এবার চলুন জেনে নিই মেয়েদের কেমন সাজ পোশাক হতে পারে -

অষ্টমী :

অষ্টমীতে সাধারণত একটা জমকালো ভাব থাকে। তাই সেই ভাবের সঙ্গে আপনার পোশাকেও থাকা উচিত জমকালো একটা ভাব। একটু গাঢ় রঙের পোশাক পছন্দ করুন এদিনের জন্য। পুজোর পুরো সময়টা ধরে লাল রঙটা ভালোই রাজত্ব করে। কিন্তু তাই বলে শুধু লাল না রেখে সঙ্গে হলুদ, সাদা, কমলা এসব রঙের একটু ভারী ধরনের শাড়ি পরতে পারেন। সাথে নেটের ব্লাউজ বা হাতায় ভারী কাজ করা ব্লাউজ পরতে পারেন। থ্রিপিস বা অন্য ধরনের পোশাকের ক্ষেত্রেও একটু ভারী কাজের পোশাক পরতে পারেন। পুঁতি ও জরির কাজ করা লেহেঙ্গা, গাউন আর তার সঙ্গে মিলিয়ে সাজটাও নিতে পারেন একটু ভারী ধরনের। সঙ্গে গা ভর্তি গয়না পরে বেরিয়ে যেতেই পারেন ঠাকুরদর্শনে।

আরো পড়ুন : পূজায় কেমন হওয়া উচিত ছেলেদের পোশাক

নবমী:

নবমীর দিন পুরো দিনটাই রাঙিয়ে তুলুন মনোমুগ্ধকর সাজে। সকাল থেকে সবসময় পরিধান করুন জাঁকজমক পোশাক। জর্জেট, কাতান; পুঁতি, পাথর বা সুতার কাজ করা এমন ভারী শাড়ি আপনাকে অন্যরকম এক পুজোর সাজ দিতে পারে। সঙ্গে স্টাইলিশ ব্লাউজ ও গয়না। রঙের দিক থেকে যেহেতু লালের আধিক্য থাকে পুরো পুজো জুড়েই তবে নবমীতে হালকা নীল, সাদা, হালকা সবুজ এসব রঙও পরতে পারেন। আর অল্প বয়সী মেয়েরা পরতে পারেন পুঁতি, পাথর বসানো লেহেঙ্গা, থ্রিপিস। মোদ্দা কথা গর্জিয়াস এক ভাব থাকতে হবে আপনার পোশাকে।

দশমী:

দুর্গোপুজার প্রধান আকর্ষণ দশমী। আর দশমীর সাজ মানে আমাদের সবার চোখে ভাসছে লাল পেড়ে সাদা শাড়ি। যেকোনো বয়সের নারীরাই এই একটা দিন বেছে নিতে পারেন লাল সাদা শাড়ি। সঙ্গে লাল ব্লাউজ। তবে যারা শাড়ি পরে স্বাচ্ছন্দ্যবোধ করেন না তারা লালা সাদা সেলোয়ার কামিজ পরতে পারেন। এক্ষেত্রে সাদা জামা, লাল চুরিদার, আর লাল ওড়না বেশি মানানসই হবে। আর চাইলে সিম্পল সাদা লেহেঙ্গা আবার সাদা কুর্তির সাথে জিন্স দিয়েও পরতে পারেন।

এস/  আই.কে.জে

পোশাক পূজোয় মেয়েদের

খবরটি শেয়ার করুন