শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

অল্প বয়সে চুল পাকার জন্য দায়ী যেসব কারণ

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ১২:৪১ অপরাহ্ন, ২১শে ডিসেম্বর ২০২৩

#

ছবি : সংগৃহীত

অনেকেই অল্প বয়সে চুল পাকার সমস্যায় ভুগে থাকেন। পাকা চুল এখন আর বয়স বেড়ে যাওয়ার লক্ষণ নয়। একবার চুল পাকতে শুরু করলে তা স্বাভাবিকভাবে কখনও কালো হয় না। তাছাড়া একবার যদি চুল পাকতে শুরু করে খুব দ্রুত মাথার বাকি অংশের চুলও সাদা হতে থাকে। তাই মাথায় সাদা চুল দেখা গেলেই সতর্ক হওয়া জরুরি। তবে সাদা চুল কালো করতে নেমে পড়ার আগে কেন এমন হচ্ছে, সেই কারণগুলো একবার জেনে নেওয়া জরুরি।

 অত্যধিক পরিমাণে মিষ্টি খাওয়া

মিষ্টির প্রতি প্রেম ওজন বাড়িয়ে দেয়। পাকা চুলের নেপথ্যেও কিন্তু মিষ্টি খাওয়ার প্রবণতা আছে। বয়সের আগে চেহারায় বার্ধক্যের লক্ষণ দেখা দিতে শুরু করুক, তা না চাইলে মিষ্টি খাওয়ায় রাশ টানতে হবে। অল্প বয়সে চুল পাকার সমস্যা কমাতে মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলুন।

আরো পড়ুন : টাক মাথায় চুল গজানোর সহজ তিন উপায়

অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া

দিনের বেশিরভাগ সময় অফিসেই কাটে। ফলে পেট ভরাতে বাইরের খাবারই ভরসা। দিনের পর দিন বাইরের তেল-ঝাল-মশলাদার খাবার খাওয়ার অভ্যাসে শরীরের ওপর ক্ষতিকর প্রভাব পড়ে। আর এই অভ্যাস কম বয়সে চুলের অকালপক্কতারও কারণ। অতিরিক্ত পরিমাণে তেলজাতীয় মাছ, মাংস খেলে অল্প বয়সে চুলে পাক ধরার একটা প্রবণতা রয়েছে। তাই যথাসম্ভব এই ধরনের খাবার খাওয়া থেকে দূরে থাকাই শ্রেয়।

মানসিক অবসাদ

ব্যস্ততম জীবনে মানসিক অবসাদ নিত্যদিনের সঙ্গী। অফিসের চাপ, ব্যক্তিগত জীবনে নানা সমস্যা, সম্পর্কের জটিলতা লেগেই থাকে। সেখান থেকেই জন্ম নেয় অবসাদ। মানসিক অস্থিরতার কারণে কিন্তু পাক ধরতে পারে চুলে। সেই ঝুঁকি এড়াতে বরং মানসিক শান্তি বজায় রাখুন।

এস/ আই. কে. জে/ 


অল্প বয়স চুল পাকা

খবরটি শেয়ার করুন