শুক্রবার, ১৮ই অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ
৩রা কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ

স্কুলে বাচ্চাদের কী টিফিন দেবেন- জেনে নিন কিছু পরামর্শ

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০৫:০১ অপরাহ্ন, ১৭ই অক্টোবর ২০২৩

#

ছবি: সংগৃহীত

বাচ্চারা স্কুলে কী টিফিন নিয়ে যাবে, তা নিয়ে আগের রাত থেকেই ভাবতে বসেন মায়েরা। সকাল হলেই রান্নাঘরে রীতিমতো যুদ্ধে নেমে পড়েন। বাচ্চাদের স্বাস্থ্যরক্ষাও হবে আবার সোনামুখ করে খেয়েও নেবে— এমন খাবার বাছতে গিয়ে খানিক নাজেহাল হয়ে পড়েন অনেকেই।

সকাল থেকে অনেকটা সময় স্কুলে কাটে বাচ্চাদের। বাবা-মায়েদের চোখের আড়ালে থাকে তারা। খাওয়াদাওয়া নিয়ে আলাদা করে নজর দেওয়া হয় না। ফলে এমন খাবার দিতে হবে যে, দীর্ঘক্ষণ চনমনে এবং চাঙ্গা থাকে শিশু। চাউমিন, পাস্তা, বার্গার, পিৎজা বানিয়ে দিলে টিফিনবাক্স খালি হয়ে যায় বাচ্চাদের এটাই স্বাভাবিক। কিন্তু রোজ রোজ এই ধরনের খাবার খাওয়াও ঠিক নয়। চলুন জেনে নিই কোন খাবারগুলো দেওয়া উচিত:

ফল

সারা বছরই বাজার ভরে থাকে নানা ফলে। শরীরে বিভিন্ন ভিটামিনের ঘাটতি মেটাতে ফলের জুড়ি মেলা ভার। তাই শিশুর টিফিনে ফল কেটে দিতে পারেন। তবে কাটা ফল খুব দেরি করে না খাওয়াই ভাল। সন্তানকে বলে দেবেন, যেন তাড়াতাড়ি ফলগুলি খেয়ে নেয়।

সবজি দিয়ে তৈরি খাবার


শিশুরা একেবারেই সবজি মুখে তুলতে চায় না। কিন্তু শাক-সবজি না খেলে শরীর ভাল রাখা সম্ভব নয়। তাই সবজি দিয়েই বানিয়ে দিতে পারেন নানা মজাদার খাবার। গাজর, ক্যাপসিকামের মতো সতেজ এবং রঙিন সবজি পাওয়া যায়। এগুলি দিয়ে বানিয়ে দিতে পারেন চাউমিন, পাস্তার মতো মুখরোচক খাবার। এই উপায়ে সবজি খাওয়াতে চাইলে দেখবেন বাচ্চারা বিনাবাক্যে খেয়ে নেবে।

ড্রাই ফ্রুটস


শিশুর টিফিনে দিতে পারেন কাজু, কিশমিশ, আখরোট, খেজুর। ড্রাই ফ্রুটস শরীরের যত্ন নেয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ড্রাই ফ্রুটসে রয়েছে ভিটামিন, ফাইবার, খনিজ পদার্থের মতো স্বাস্থ্যকর কিছু উপাদান। সেগুলি শরীরের অনেক সমস্যারই দ্রুত সমাধান করে। তাই ভাজাভুজির বদলে শিশুর টিফিনে দিন ড্রাই ফ্রুটসের মতো কিছু খাবার।

এই খাবারগুলো একদিকে আপনার শিশুর শরীর-স্বাস্থ্য ঠিক রাখবে। 

এস/ আই.কে.জে/




টিপস বাচ্চাদের টিফিন

খবরটি শেয়ার করুন